সর্বশেষ

34 C
Rajshahi
বুধবার, মে ৮, ২০২৪

আজ বঙ্গবন্ধু পুত্র শেখ জামালের জন্মদিন

টপ নিউজ ডেস্কঃ আজ বৃহস্পতিবার (২৮ এপ্রিল) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র ও বাংলাদেশ সেনাবাহিনীর গর্বিত অফিসার, বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৬৯তম জন্মদিন । তিনি ১৯৫৪ সালের এই দিনে জন্মগ্রহণ করেন গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় ।

শেখ জামাল ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক ঢাকা কলেজ থেকে পাস করেন। তিনি ছিলেন একজন ক্রীড়াবিদ এবং সংস্কৃতিপ্রেমী ।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় পরিবারের অন্য সদস্যদের সাথে গৃহবন্দী ছিলেন শেখ জামালও। সেখান থেকে পালিয়ে তিনি নেতৃত্ব দেন মহান মুক্তিযুদ্ধে সম্মুখ সমরে । শেখ জামাল ধানমন্ডি থেকে ভারতের আগরতলা পৌঁছান অত্যন্ত ঝুঁকিপূর্ণ পথচলা শেষে এবং সেখানে মুজিব বাহিনীতে (বাংলাদেশ লিবারেশন ফোর্সেস, বিএলএফ) যোগদান করে প্রশিক্ষণ শেষে অংশগ্রহণ করেন মুক্তিযুদ্ধের ৯ নম্বর সেক্টরে সম্মুখ সমরে ।

শেখ জামাল একজন দেশপ্রেমিক চৌকষ-মেধাবী সেনা অফিসার ছিলেন । তিনি বাংলাদেশ সেনাবাহিনীর লং কোর্স’র প্রথম ব্যাচের কমিশন্ড অফিসার ছিলেন ।

১৯৭৫ সালের ১৪ আগস্ট ব্যাটালিয়ন ডিউটি অফিসার হিসেবে ক্যান্টনমেন্টে তিনি নিজ দায়িত্ব পালন করেন । ওই দিন রাতে ফিরে আসেন ধানমন্ডি ৩২ নম্বরের বাড়িতে ক্যান্টনমেন্ট থেকে । ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালোরাত্রিতে ঘাতকের নির্মম বুলেটের আঘাতে নিহত হন শেখ জামাল পরিবারের অন্যান্য সদস্যদের সাথে ।

শহীদ শেখ জামালের জন্মদিন যথাযথ মর্যাদার সাথে পালন উপলক্ষে আওয়ামী লীগের উদ্যোগে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে আজ সকালে বনানী কবরস্থানে তার সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ এবং তার পবিত্র আত্মার মাগফেরাত কামনা করে অনুষ্ঠিত হয় বিশেষ মোনাজাত ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles