সর্বশেষ

38.1 C
Rajshahi
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

আজ মহানায়ক উত্তম কুমারের জন্মদিন

টপ নিউজ ডেস্কঃ উত্তমের সেই ভুবন ভোলানো হাসি, প্রেমিকসুলভ আচার-আচরণ মানুষের মন মাতায় এখনো । বাংলা সিনেমার আইকন হয়ে কোটি হৃদয়ে এখনো মহানায়ক উত্তম কুমার বেঁচে আছেন । আজ মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) এদিনে উত্তম কুমার জন্মগ্রহণ করেছিলেন। ১৯২৬ সালের আজকের এদিনে কলকাতার ভবানীপুরে মধ্যবিত্ত পরিবারে এই কিংবদন্তি নায়ক জন্মেছিলেন।

তার আসল নাম অরুণ কুমার চট্টোপাধ্যায় ছিল । সিনেমায় এসে উত্তম কুমার নিজের নাম পাল্টে রাখেন । শিক্ষাজীবন শেষ না করেই কলকাতা পোর্টে সংসারের হাল ধরতে কেরানির চাকরি
শুরু করেন । কিন্তু অভিনয়ের পোকাটা থেকেই মাথায় গিয়েছিল । তাই অবশেষে রূপালি পর্দায় উত্তম কুমারের শুরু ‘মায়াডোর’ নামের একটি চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে। ছবিটি মুক্তি পায়নি। এরপর প্রথম ছবি হিসেবে ব্যর্থ হয় ‘দৃষ্টিদান’ ছবিটিও । ‘বসু পরিবার’ ছবিটি দিয়ে পরিচিতি আসে খানিকটা । ১৯৫৩ সালে ‘সাড়ে চুয়াত্তর’ ছবি দিয়ে বাংলা চলচ্চিত্রে উত্তম কুমার ঝড় তোলেন । এই ছবির মধ্য দিয়েই বাংলা চলচ্চিত্র পায় তার সবচেয়ে বেশি জনপ্রিয়তা। উত্তম যুগ শুরু হয় । পঞ্চাশ ও ষাটের দশকে ‘হারানো সুর’, ‘পথে হল দেরী’, ‘চাওয়া পাওয়া’, ‘সপ্তপদী’, ‘বিপাশা’, ‘জীবন তৃষ্ণা’ আর ‘সাগরিকা’-এর মতো কালজয়ী সব ছবির পরিচিত ও আকাঙ্ক্ষিত মুখ হয়ে ওঠে উত্তম।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles