সর্বশেষ

31.6 C
Rajshahi
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

টপ নিউজ ডেস্ক: আগামী ২৯ জুনকে আসন্ন ঈদুল আযহার দিন ধরে আজ থেকে শুরু হচ্ছে ঈদযাত্রায় ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। এবার ট্রেনের টিকিট বিক্রি হবে দুই ধাপে।

বুধবার (১৪ জুন) সকাল ৮টা থেকে বিক্রি শুরু হয়েছে পশ্চিমাঞ্চলের সব আন্তঃনগর ট্রেনের টিকিট। পরে দুপুর ১২টা থেকে পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট বিক্রি শুরু হবে। বরাবরের মতো সকাল ৮টায় রেলওয়ের ই-টিকিটিং ওয়েবসাইট ও রেলসেবা অ্যাপে শুরু হয়েছে এই টিকিট বিক্রি।

গত ঈদের মতো এবারও ঈদযাত্রায় সকল আন্তঃনগর ট্রেনের সব টিকিট বিক্রি করা হবে অনলাইনে। তবে এবার ফেরত নেয়া হবে না বিক্রীত টিকিট। এবার ঈদে মোট আসন সংখ্যা হবে ২৯ হাজার ঢাকা থেকে বহির্গামী আন্তঃনগর ট্রেনে।

বুধবার ১৪ জুন টিকিট পাওয়া যাবে ২৪ জুনের। একইভাবে ১৫ জুন ২৫ জুনের টিকিট, ১৬ জুন ২৬ জুনের, ১৭ জুন ২৭ জুনের টিকিট এবং ১৮ জুন টিকিট পাওয়া যাবে ২৮ জুনের।

এছাড়া যাত্রী সাধারণের অনুরোধে যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট। শুধু ঢাকার কমলাপুর, ক্যান্টনমেন্ট, বিমানবন্দর ও গাজীপুরের জয়দেবপুর স্টেশনে স্ট্যান্ডিং টিকিট পাওয়া যাবে। মাঝপথে বিরতি নেয়, এমন কোনো স্টেশনে পাওয়া যাবে না এ টিকিট।

২২ জুন থেকে ঈদযাত্রার ফিরতি টিকিট বিক্রি শুরু হবে। ওইদিন ২ জুলাইয়ের টিকিট পাওয়া যাবে। পর্যায়ক্রমে ২৩, ২৪, ২৫, ২৬ জুন ৩, ৪, ৫, ৬ জুলাইয়ের টিকিট পাওয়া যাবে।

এদিকে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ প্রদর্শন বাধ্যতামূলক করা হয়েছে ট্রেনের টিকিট সংগ্রহের ক্ষেত্রে। জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ নিবন্ধনের পর সেটি যাচাই করা হবে নির্বাচন কমিশনের ডেটাবেজ থেকে। যাচাই সম্পন্ন হওয়ার পর টিকিট সংগ্রহ করতে পারবেন যাত্রীরা। তবে একজনের এনআইডি দিয়ে টিকিট সংগ্রহ করে ভ্রমণ করতে পারবেন না অন্যজন।

বিদেশি কোনো নাগরিক ট্রেনে ভ্রমণ করতে চাইলে  পাসপোর্ট দেখাতে হবে সেক্ষেত্রে। এ নিয়ম গত ১ মার্চ থেকে চালু হয়েছে ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles