সর্বশেষ

32.5 C
Rajshahi
মঙ্গলবার, মে ১৪, ২০২৪

একসময় সেলাইকাজ করতেন ,এখন পড়ছেন বিশ্ববিদ্যালয়ে

টপ নিউজ ডেস্ক:যিনি নানা প্রতিকূলতা অতিক্রম করে বিশ্ববিদ্যালয় পর্যায় পর্যন্ত পৌঁছেছেন, পরিবারের এমন নারীদের অনুপ্রাণিত করতে এগিয়ে আসে আইডিএলসি ও প্রথম আলো ট্রাস্টের অদ্বিতীয়া বৃত্তি। এটি চট্টগ্রামে অবস্থিত। এই বৃত্তি মূলত পান,এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের (এইউডব্লিউ) শিক্ষার্থীরা  ।

 তারা নানারকম সুযোগ –সুবিধা ,আবাসন, টিউশন ফি মওকুফসহ দিয়ে থাকেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ট্রান্সকম গ্রুপের সহযোগিতায় ৪২জন বৃত্তি পেয়েছেন । ২০২২সাল পর্যন্ত এই বৃত্তি পেয়েছেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সহযোগিতায় ৫৬ জনসহ মোট ৯৮ জন ।

লিপি শীল জানান তিনি চা বাগানের মেয়ে।তার সেই  বাগানের নাম টিপরাছড়া বাগান। আমিই প্রথম মেয়ে, যে উচ্চশিক্ষার সুযোগ পেয়েছি তাও আবারএই ছোট্ট বাগান থেকে। এখানে যারা আছে তারা  সবাই চা-বাগানের ১৭০ টাকা মজুরিতে সংসার চালায়। কিন্তু আমাদের তো তা-ও নেই।আমার বাবা বাগানে একটা মুদির দোকান দিয়েছিলেন শেষ পযন্ত এটাই সম্বল। বাবা অসুস্থ হওয়ার পর ভাইয়া তার পড়াশোনার পাশাপাশি দোকান চালাচেছন। তারপর ও সংসার চালাতে খুব কষ্ট হতো।

আমি সৌভাগ্যবান , আমি আমার কলেজ থেকে উপবৃত্তি পেয়েছি।সেই  উপবৃত্তির টাকা দিয়ে বুদ্ধি করে সেলাই মেশিন কিনেছি। আশেপাশের মানুষের ও বাগানের মানুষের জামা সেলাই করে যা আয় হতো, সেটা দিয়ে কলেজের পড়ালেখার খরচ চালিয়েছি। আমার এখন এ্কটাই  স্বপ্ন, আমাদের বাগানের প্রত্যেকটা মেয়ে যেন আমার মতো ‘লিপি হয়ে বেড়ে উঠতে পারে। আমার মতো সবাই যেন উচ্চশিক্ষার সুযোগ পায় আর আমি আজীবন সে লক্ষ্যে কাজ করে যাব।’

সম্পাদনায় : আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles