সর্বশেষ

32.5 C
Rajshahi
মঙ্গলবার, মে ১৪, ২০২৪

গাজা ভূখণ্ড থেকে পশ্চিম তীরের বিচ্ছেদ মানবে না জর্ডান

টপ নিউজ ডেস্ক: গাজা ভূখণ্ড থেকে অধিকৃত পশ্চিম তীরের বিচ্ছিন্নতা বা পৃথকীকরণ প্রত্যাখ্যান করেছে জর্ডান। একইসঙ্গে এই দুটি অঞ্চলই ‘একক ফিলিস্তিনি রাষ্ট্রের সম্প্রসারণ’ বলেও জানিয়েছে জর্ডান।

আজ বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদটিতে বলা হয়, জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ মঙ্গলবার গাজা উপত্যকা থেকে পশ্চিম তীরকে আলাদা করার যে কোনও প্রচেষ্টাকে তার দেশের প্রত্যাখ্যানের কথা পুনর্ব্যক্ত করেছেন।

(সিইআইআরপিপি) কমিটি অন দ্য এক্সারসাইজ অব দ্য ইনঅ্যালাইনেবল রাইটস অব দ্য প্যালেস্টানিয়ান পিপল-এর প্রধানের কাছে পাঠানো এক বার্তায় পশ্চিম তীর এবং গাজা উভয়ই ‘ফিলিস্তিনি রাষ্ট্রের সম্প্রসারণ’ বলেও নিশ্চিত করেছেন বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ।

এই কমিটির কাছে পাঠানো বার্তায় বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ আরও বলেন, ‘সকল ঐশ্বরিক ধর্মের মূল্যবোধের পাশাপাশি আমাদের সাধারণ মানবিক মূল্যবোধও বেসামরিক লোকদের হত্যা করাকে স্বীকৃতি দেয় না।’

তিনি উল্লেখ করে বলেন: ‘পশ্চিম তীর এবং গাজায় ইসরায়েল বাহিনীর আগ্রাসন আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করেছে এবং এটি এই অঞ্চল ও বিশ্বে আরও সহিংসতা ও ধ্বংসের সূচনা করবে।

২৯ নভেম্বর আন্তর্জাতিক ফিলিস্তিনি সংহতি দিবস পালিত হচ্ছে। জর্ডানের বাদশাহ বলেন, (অন্য বছরের তুলনায়) ‘ব্যতিক্রমী পরিস্থিতিতে এই দিবসটি সামনে এসেছে এবং এই দিবসটি যুদ্ধ বন্ধ করতে এবং ইসরায়েলকে গাজা উপত্যকার  থেকে অবরোধ তুলে নিতে বাধ্য করার জন্য সমগ্র বিশ্বকে আহ্বান জানাচ্ছে বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ’।

তিনি ‘গাজার কিছু অংশ পুনরুদ্ধার করা বা এতে বাফার জোন প্রতিষ্ঠা করা এবং পশ্চিম তীরকে গাজা থেকে আলাদা করার’ বিষয়টি জর্ডান প্রত্যাখ্যান করছে বলেও পুনর্ব্যক্ত করেন।

সম্পাদনায়: মো: আরিফুল ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles