সর্বশেষ

34.5 C
Rajshahi
শুক্রবার, মে ১৭, ২০২৪

চলে গেলেন স্বাধীন বাংলা বেতারের শিল্পী বুলবুল মহলানবীশ

টপ নিউজ ডেস্কঃ না ফেরার দেশে চলে গেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক বুলবুল মহলানবীশ। শুক্রবার (১৪ জুলাই) ভোরে দীর্ঘদিন অসুস্থ থাকার পর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন তার ভাতিজি অভিনেত্রী জয়ীতা মহলানবীশ। তিনি সবার কাছে তার ফুফুর বিদেহী আত্মার জন্য প্রার্থনা কামনা করেন।

একাধারে কবি ও লেখক সংগীত, নাট্য ও আবৃত্তিশিল্পী হিসেবেও খ্যাতি লাভ করেছিলেন বুলবুল মহলানবীশ। পাশাপাশি টেলিভিশন-বেতার-মঞ্চে শিল্প-সাহিত্য-সংস্কৃতিবিষয়ক বিভিন্ন ধরনের অনুষ্ঠান উপস্থাপনা করতেন তিনি।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর, বিকালে যখন পাক হানাদার বাহিনী তৎকালিন রেসকোর্স ময়দানে আত্মসমর্পণ করছিল ঠিক সেই মাহন্দ্রেক্ষণে প্রচারিত হয় কলকাতার বালিগঞ্জের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে ‘বিজয় নিশান উড়ছে ঐ-গানটি। বীর মুক্তিযোদ্ধা বুলবুল মহলানবীশ ছিলেন বাঙালির বিজয়ের ঐতিহাসিক ক্ষণে কালজয়ী গানটিতে কণ্ঠ দেওয়া শিল্পীদের অন্যতম।

তার দুটি গানের অ্যালবাম রয়েছে। এছাড়াও ১২টির বেশি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তার বহুল আলোচিত বই হচ্ছে মুক্তিযুদ্ধের পূর্ব প্রস্তুতি ও স্মৃতি ৭১। তিনি সাহিত্য-সংস্কৃতিতে অবদানের জন্য পেয়েছেন দেওয়ান মোহাম্মদ আজরফ ফাউন্ডেশন সম্মাননা, চয়ন স্বর্ণপদক, পশ্চিমবঙ্গের নজরুল একাডেমি সম্মাননা পদক।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles