সর্বশেষ

37.1 C
Rajshahi
রবিবার, মে ১৯, ২০২৪

তুরস্কে ভূমিকম্প নিহত ১১৮,  বহু মানুষ আটকে আছেন ধ্বংসস্তুপে

টপ নিউজ ডেক্স: সিরিয়ার সীমান্তের কাছে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে দক্ষিণ-পূর্ব তুরস্কের গাজিয়ানটেপ এলাকায় । এতে ১১৮ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন ৪৪০ জন। বহু মানুষ ধ্বংসস্তুপে আটকে আছেন । চলছে উদ্ধার অভিযান। এমন অবস্থায় তুরস্কের সরকার যেকোনো দেশ থেকে আন্তর্জাতিক সাহায্য পাঠানোর অনুরোধ জানিয়েছে ।

সোমবার ভোরে তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে শতাধিক লোকের মৃত্যু নিশ্চিত করা হয়েছে বলে স্পেক্টেটর ইনডেক্স এক টুইটবার্তায় জানিয়েছে । নিহতদের মধ্যে তুরস্কে কমপক্ষে নিহত হয়েছেন ৭৬ জন এবং সিরিয়ায় দক্ষিণ-পূর্বে মারা গেছেন আরও ৪২ জন।

ভূমিকম্প উত্তর সিরিয়ায়ও প্রবলভাবে আঘাত হেনেছে। উত্তর-পশ্চিম সিরিয়ায়, বিদ্রোহী-নিয়ন্ত্রিত অঞ্চলের পরিস্থিতিকে বর্ণনা করা হচ্ছে ‘বিপর্যয়কর’ হিসাবে। খবর এসেছে সেখানেও ভবন ধসে অনেকের আটকা পড়ার।

 ভূমিকম্পটি অনুভূত হয়েছে ইসরাইলেও । আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানিয়েছে তুরস্ক এক বিবৃতিতে । আশঙ্কা করা হচ্ছে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।  বিবিসির খবরে জানা যায় এটি।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় সোমাবার ভোর ৪টা ১৭ মিনিটে গাজিয়ানটেপ শহরে ৭.৮ মাত্রার   শক্তিশালী এ ভূমিকম্প হয়।  এতে রাজধানী আঙ্কারাসহ বিভিন্ন শহর ও পার্শ্ববর্তী অঞ্চলও কেঁপে ওঠে।

ফলে বিধ্বস্ত হয়েছে বহু ঘরবাড়ি । আটকা পড়েছেন অনেক মানুষ ধ্বংসস্তুপের নিচে । অভিযান চলছে তাদের উদ্ধারে। স্বজনদের ধ্বংসস্তূপে হন্যে হয়ে খুঁজছেন মানুষ। কেউবা আহতদের উদ্ধারের পর  হাসপাতালের পথে ছুটছেন। স্বজনদের কান্না আর আহাজারি যেন থামছেই না হাসপাতাল ও ধসে পড়া ভবনগুলোর সামনে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles