সর্বশেষ

25.9 C
Rajshahi
বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

দিবসের ঘনঘটা: পর্ব ১

বিশেষ দিন, সময়, ঘটনাকে স্মরণীয় রাখতে রয়েছে বিশেষ দিবস। এর মাঝে কতটি দিবস সম্পর্কে আপনি জানেন?

হাবিবা সুলতানাঃ মানুষের জীবনের প্রতিটি মূহূর্তই গুরুত্বপূর্ণ, তাই প্রতিটি মূহূর্তকেই উদযাপন করা উচিত। কিন্তু কখনও কখনও কাজের চাপে, সময়ের অভাবে উদযাপন করা সম্ভব হয় না। তাই বিশেষ মূহূর্ত উদযাপনে নির্বাচন করা হয় বিশেষ দিন বা দিবস।

তবে আপনি জানেন কি?

আমাদের আশেপাশে, এই পুরো বিশ্বজুড়ে, প্রতিটি দিনকে ঘিরে আছে কতশত দিবস?

এসকল দিবস নিয়েই আমাদের বিশেষ আয়োজন, ‘দিবসের ঘনঘটা’

জেনে নেই আজ ২১ এপ্রিলে বিশ্বজুড়ে থাকা দিবসগুলো

আজ বিশ্ব সৃজনশীলতা ও উদ্ভাবন দিবসঃ ২০১৮ সাল থেকে জাতিসংঘ প্রতিবছর ২১ এপ্রিল উদ্‌যাপন করে আসছে। দিবসটির লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে মানব উন্নয়নের সব ক্ষেত্রে সৃজনশীলতা এবং উদ্ভাবনের ভূমিকা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি। এবছর দিবসটির প্রতিপাদ্য – সমস্যার সমাধানে সৃজনশীলতা এবং উদ্ভাবন।

Thank You Thursday বা থ্যাংক য়ু থাসডেঃ ধন্যবাদ শুধুমাত্র একটি শব্দ নয়, এটি আপনার কৃতজ্ঞতা এবং স্বীকৃতি প্রকাশের একটি মাধ্যম। থ্যাংক য়ু থাসডে-তে সেই লোকেদের কাছে আপনার কৃতজ্ঞতা দেখানোর একটি চমৎকার সুযোগ যারা আপনার জীবনে ইতিবাচক পরিবর্তন এনেছেন, যারা আপনার কঠিন সময়ে আপনাকে সাহায্য করেছেন।

থ্যাংক য়ু থাসডে উৎস এবং ইতিহাস জানা যায়নি তবে এই দিনটি আমেরিকান লেখক জন গর্ডনের অসাধারণ কাজ দ্বারা অনুপ্রাণিত হয়েছিল। এই দিনটি ইতিবাচকতা ছড়িয়ে দেওয়ার জন্য এবং কারও জীবনে সুখ ছড়িয়ে দেওয়ার জন্য তৈরি করা হয়েছিল। কৃতজ্ঞতার এই সাধারণ কাজটি মানুষের জীবনকে আরও ভালোভাবে বদলে দিতে পারে।

American Red Cross Giving Day বা আমেরিকান রেড ক্রস প্রদান দিবসঃ আমেরিকান রেড ক্রস গিভিং ডে প্রতি বছরের ২১ এপ্রিল পালিত হয়। আমেরিকান রেড ক্রস বহু বছর ধরে বিশ্বজুড়ে অভাবী লোকদের সাহায্য ও সহায়তা করার জন্য কাজ করছে। আমেরিকান রেড ক্রস আশা এবং জরুরী সাহায্য প্রদান করে যেমন আশ্রয়, খাদ্য এবং অন্যান্য প্রয়োজনীয়তা যাদের প্রয়োজন তাদের পরিবারকে।

World Fish Migration Day বা বিশ্ব মাছ অভিবাসন দিবসঃ প্রতি বছরের ২১ এপ্রিল বিশ্ব মৎস্য অভিবাসন দিবস পালন করা হয়। দিনটি একটি একদিনের বিশ্ব-স্থানীয় উদযাপন যা প্রতি বছর নদী সংযোগ এবং পরিযায়ী মাছের পুনরুদ্ধারের তাৎপর্য সম্পর্কে সচেতনতা বাড়াতে পালিত হয়। অনেক পরিযায়ী মাছ খাদ্য শৃঙ্খলে একটি অপরিহার্য যোগসূত্র তৈরি করে এবং তারা সমৃদ্ধ, উৎপাদনশীল এবং সুস্থ নদী ব্যবস্থায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

National Tea Day বা জাতীয় চা দিবসঃ প্রতি বছরের ২১ এপ্রিল জাতীয় চা দিবস পালিত হয়। এই দিনটি যুক্তরাজ্যে চা পানের প্রতি সম্মান জানানোর জন্য প্রতি বছর পালিত হয়। চা হল যুক্তরাজ্যের প্রিয় পানীয় এবং এটি তাদের জাতীয় পানীয়। এই দিনটিকে ব্রিটিশ জাতীয় চা দিবসও বলা হয়, কারণ এই দিনে ব্রিটিশরা তাদের বিশেষ চাকে সম্মান করে। এই দিনটি চা ঘর এবং চা প্রেমীদের মধ্যে একটি প্রকল্প হিসাবে প্রাথমিকভাবে শুরু হয়েছিল।

National Chocolate Covered Cashew Day বা জাতীয় চকোলেটে আচ্ছাদিত কাজু দিবসঃ চকোলেট-আচ্ছাদিত কাজু হল একটি মিষ্টি যা কাজুবাদামকে চকোলেট দিয়ে ঢেকে দিয়ে তৈরি করা হয়। এই দিনটি এই মুখরোচক মিষ্টিগুলির জন্য উত্সর্গীকৃত। কাজু গাছটি “Anacardiaceae” পরিবার থেকে এসেছে। এর নামটি কাজু গাছের ফলের জন্য পর্তুগিজ নাম “কাজু” থেকে নেওয়া হয়েছে। চকোলেট কভার করা কাজুদের মতো, চকোলেট-আচ্ছাদিত বাদাম, কিশমিশ এবং চিনাবাদামও বিশ্বজুড়ে খুব বিখ্যাত।

National Bulldogs Are Beautiful Day বা জাতীয় বুলডগস সুন্দর দিবসঃ বুলডগদের সবসময় তাদের শক্ত শরীর এবং বলিষ্ঠ চেহারার উপর ভিত্তি করে বিচার করা হয়। এই মাংসল প্রাণীর সৌন্দর্য স্বীকার করার জন্য এই দিনটি তৈরি করা হয়েছে। আপনি লম্বা, খাটো, মোটা বা চর্মসার হোন না কেন, আমাদের পার্থক্য যা আমাদেরকে বিশেষ এবং অনন্য দেখায়, তাই সবসময় পার্থক্য উদযাপন করুন। ন্যাশনাল(আমেরিকা) বুলডগস আর বিউটিফুল ডে এই সত্যটিকে তুলে ধরে যে আমাদের সমস্ত প্রাণীর মূল্য এবং সৌন্দর্য উদযাপন করা উচিত।

National Kindergarten Day বা জাতীয় কিন্ডারগার্টেন দিবসঃ জাতীয় কিন্ডারগার্টেন দিবস প্রতি বছরের ২১ এপ্রিল পালিত হয়। দিন সম্মান ফ্রেডরিখ উইলহেম অগাস্ট ফ্রোবেলের জন্মদিন, যিনি 1782 সালে জন্মগ্রহণ করেছিলেন এবং 1837 সালে জার্মানিতে প্রথম কিন্ডারগার্টেন শুরু করেছিলেন। জাতীয় কিন্ডারগার্টেন দিবস শিশুদের জন্য প্রি-স্কুল শিক্ষা প্রতিষ্ঠান উদযাপন করে এবং “কিন্ডারগার্টেন” এর স্রষ্টাকে সম্মান জানায়।

National High Five Day বা ন্যাশনাল হাই ফাইভ ডেঃ ন্যাশনাল হাই ফাইভ ডে পালিত হয় এপ্রিলের তৃতীয় বৃহস্পতিবার। জাতীয় হাই ফাইভ দিবস হাই ফাইভ দেওয়ার বিষয়ে। হাই ফাইভ হল একটি সাধারণ হাতের অঙ্গভঙ্গি যা তখন ঘটে যখন দু’জন ব্যক্তি একই সাথে মাথার উপরে একটি করে হাত বাড়ায় এবং অন্য ব্যক্তির সমতল তালুতে তাদের হাতের তালুকে ধাক্কা দেয়, স্লাইড করে বা চাপ দেয়। বেশিরভাগ সময় অঙ্গভঙ্গিটি মৌখিকভাবে “আমাকে পাঁচ দিন” বা “হাই ফাইভ” নামে একটি বাক্যাংশ দ্বারা ব্যবহৃত হয়। এই শব্দটির অর্থ অভিবাদন, উদযাপন বা অভিনন্দনের মতো ব্যবহারের প্রসঙ্গে পরিবর্তিত হয়। তাই ন্যাশনাল হাই ফাইভ ডে একটি নিখুঁত মজার দিন যা আপনি দেখতে পাচ্ছেন প্রত্যেককে হাই ফাইভ দেওয়ার জন্য।

এই ছিল আজকের দিবসের ঘনঘটা। প্রিয় পাঠক, এই দিবসগুলোর মধ্যে আপনি কতগুলি জানতেন? এবং কোন দিবসগুলো আপনি নিজে উদযাপন করতে চান, আমাদের জানাতে ভুলবেন না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles