সর্বশেষ

25.5 C
Rajshahi
শনিবার, মে ৪, ২০২৪

দিবসের ঘনঘটা: পর্ব ৪

বিশেষ দিন, সময়, ঘটনাকে স্মরণীয় রাখতে রয়েছে বিশেষ দিবস। এর মাঝে কতটি দিবস সম্পর্কে আপনি জানেন?

হাবিবা সুলতানাঃ মানুষের জীবনের প্রতিটি মূহূর্তই গুরুত্বপূর্ণ, তাই প্রতিটি মূহূর্তকেই উদযাপন করা উচিত। কিন্তু কখনও কখনও কাজের চাপে, সময়ের অভাবে উদযাপন করা সম্ভব হয় না। তাই বিশেষ মূহূর্ত উদযাপনে নির্বাচন করা হয় বিশেষ দিন বা দিবস।

তবে আপনি জানেন কি?

আমাদের আশেপাশে, এই পুরো বিশ্বজুড়ে, প্রতিটি দিনকে ঘিরে আছে কতশত দিবস?

এসকল দিবস নিয়েই আমাদের বিশেষ আয়োজন, ‘দিবসের ঘনঘটা’

জেনে নেই আজ ২৪ এপ্রিলে বিশ্বজুড়ে থাকা দিবসগুলো

রানা প্লাজা ট্র্যাজেডি দিবসঃ নয় বছর আগের আজকের এই দিনে ভয়াবহ এক ভবন ধসের ঘটনায় আঁতকে উঠেছিলো বাংলাদেশসহ সারা বিশ্বের মানুষ। ২০১৩ সালের সেই এপ্রিলে ধসে পড়া ৯ তলা রানা প্লাজা ভবনটির ৩য় তলা থেকে ৯ম তলা পর্যন্ত ছিল পাঁচটি পোশাক কারখানা। যেখানে কাজ করতো প্রায় ৪ হাজার পোশাক শ্রমিক। ভবন ধসের সাথে সাথেই ধ্বংসস্তূপের ভেতরে চাপা পড়েন চার হাজার পোশাক শ্রমিক। তাদের কান্না আর আহাজারিতে ভারি হয়ে ওঠে সাভারের বাতাস। খবর পেয়েই সাধারণ উদ্ধার কর্মী, দমকল বাহিনী, সেনাবাহিনী, পুলিশ, আনসার, র‌্যাবসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো উদ্ধার কাজে ঝাঁপিয়ে পড়েন। ধ্বংসস্তূপের ভেতর থেকে ২৪৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়ছিলো। এছাড়াও মৃতদেহ উদ্ধার করা হয়েছিল ১১৩৮ জনের।

Fashion Revolution Day বা ফ্যাশন বিপ্লব দিবসঃ ফ্যাশন বিপ্লব দিবস ২০১৩ সালের রানা প্লাজা ভবন ধসের বার্ষিকীকে চিহ্নিত করে যেখানে ১১৩৩ জন মারা গেছে এবং ২৫০০ জনের বেশি আহত হয়েছে। ফ্যাশন বিপ্লব বিশ্বের প্রায় ৯০ টি দেশে দল নিয়ে একটি অলাভজনক বিশ্বব্যাপী আন্দোলন। এটি ফ্যাশনের সরবরাহ শৃঙ্খলে আরও স্বচ্ছতার প্রয়োজনের লক্ষ্যে ফ্যাশন শিল্পের পদ্ধতিগত সংস্কারের জন্য প্রচারণা চালায়।

Happy Firefly Day বা শুভ ফায়ারফ্লাই দিবসঃ ফায়ারফ্লাই হল একটি আমেরিকান বিজ্ঞান-কল্পকাহিনী টেলিভিশন সিরিজ যা ২০০২-২০০৩ সময় সম্প্রচারিত হয়েছিল, লেখক এবং পরিচালক জস ওয়েডন দ্বারা নির্মিত। সিরিজটি ফায়ারফ্লাই-ক্লাস স্পেসশিপ, সেরেনিটিতে নয়টি চরিত্রের ক্রু দ্বারা অভিজ্ঞ দুঃসাহসিক কাজ সম্পর্কে। সিরিজটি ২৫১৭ সালে সেট করা হয়েছে, যেখানে শোটি অতীত এবং ভবিষ্যত উভয়ই প্রদর্শন করে। সিরিজ অনুসারে, শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন সেই ভবিষ্যতে টিকে থাকে একটি জোট গঠন করে, যার ফলে দুটি সংস্কৃতির সংমিশ্রণ ঘটে। শোটি দ্রুত কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের চারপাশে অনেক অনুসারী অর্জন করে। যাইহোক, সিরিজটি 11টি পর্ব প্রকাশের পরে FOX দ্বারা বাতিল করা হয়েছিল। ফায়ারফ্লাই ইমিডিয়েট অ্যাসিসট্যান্স নামে একটি অসফল প্রচারণা তৈরি করা হয়েছিল ভক্তরা বাতিল হওয়া শোটি নিতে। এর ফলে ২০০৩ সালের ডিসেম্বরে সিরিজটি ডিভিডি-তে মুক্তি পায়। পরবর্তীতে ২০০৫ সালে, সিরিজের ধারাবাহিকতা হিসাবে সেরেনিটি নামে একটি চলচ্চিত্র মুক্তি পায় যা খুব একটা সফলতা পায়নি। ফায়ারফ্লাই দিবসে, 11টি পর্ব এবং ফিল্মটি একসাথে দেখতে সিরিজের ভক্তদের দ্বারা লোকেদের উত্সাহিত করা হয়।

National Poem in Your Pocket Day বা জাতীয় তোমার পকেটে কবিতা দিবসঃ ২০০২ সালে, নিউ ইয়র্ক সিটি ডিপার্টমেন্ট অফ কালচারাল অ্যাফেয়ার্স অ্যান্ড এডুকেশন কবিতা দিবসের জন্য নিজস্ব বিশেষ স্মারক ডিজাইন করার জন্য মেয়রের সাথে সমন্বয় করে এবং এই পদক্ষেপটি আপনার পকেট দিবসে জাতীয় কবিতা নিয়ে আসে। ছয় বছর পর, অ্যাকাডেমি অফ আমেরিকান পোয়েটস ৫০ টি রাজ্যের মধ্য দিয়ে এই দিনটি ট্র্যাম্প করেছে, যা সমগ্র জাতিকে তাদের সাথে কবিতাটি বহন করতে উত্সাহিত করে যা তাদের হৃদয়কে অনুপ্রাণিত করেছিল এবং তাদের মহত্ত্বের দিকে আহ্বান করেছিল এবং তারপরে অন্যদের সাথে কবিতাটি ভাগ করে নেওয়ার জন্য। ২০১৬ সালে লিগ অফ কানাডিয়ান পোয়েটস টর্চ তুলে আমেরিকার নর্দার্ন নেবারে ছড়িয়ে দিয়েছিল। তাই, আপনার পছন্দের কবিতাটি আপনার পকেটে বহন করার এবং আপনার পরিবারের সদস্যদের, বন্ধুদের, সহকর্মীদের এমনকি অপরিচিতদের সাথেও শেয়ার করার জন্য এটি একটি উপযুক্ত দিন।

National Pig In A Blanket Day বা জাতীয় কম্বলের ভিতরে শূকর দিবসঃ ন্যাশনাল পিগ ইন এ ব্ল্যাঙ্কেট ডে প্রতি বছর ২৪ এপ্রিল সারা বিশ্বে পালিত হয়। কম্বলের মধ্যে শূকর হল একটি খাবার যা বেকনে শুয়োরের মাংসের সসেজ মুড়িয়ে তৈরি করা হয় এবং এটি ক্রিসমাসের সময় সবচেয়ে বেশি দেখা যায়। বিশ্বের বিভিন্ন প্রান্তে ভিন্ন ভিন্ন ভিন্নতা নিয়ে তৈরি করা হয় এই খাবারটি। আমেরিকার শিশুরা প্রজন্ম ধরে এই খাবারটি উপভোগ করে। মুক্ত রাজ্যে, কম্বলে শূকরকে প্রায়ই হট ডগ বা সসেজ বিস্কুটের ময়দা, ক্রোয়েসেন্ট ময়দা বা প্যানকেকে মুড়ে বেক করা হয়। এগুলি সাধারণত ছোট করা হয় এবং একটি ক্ষুধার্ত হিসাবে পরিবেশন করা হয়, যদিও এটি যেকোনো তিন বেলায় পরিবেশন করা যেতে পারে। এগুলি যুক্তরাজ্য, ডেনমার্ক, আয়ারল্যান্ড, জার্মানি, বেলজিয়াম, রাশিয়া, কানাডা এবং জাপানেও সামান্য পার্থক্যের সাথে পাওয়া যায়।

এই ছিল আজকের দিবসের ঘনঘটা। প্রিয় পাঠক, এই দিবসগুলোর মধ্যে আপনি কতগুলি জানতেন? এবং কোন দিবসগুলো আপনি নিজে উদযাপন করতে চান, আমাদের জানাতে ভুলবেন না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles