সর্বশেষ

34.6 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

প্রধানমন্ত্রীকে উপহার দেয়া হবে বান্দরবানের কলাবতী শাড়ি

টপ নিউজ ডেক্স: বান্দরবানে কলাগাছের তন্তু থেকে উৎপাদিত প্রথম কলাবতী শাড়ি উপহার দেয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে, জানিয়েছেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রোববার (২ এপ্রিল) বিকেলে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান জেলা প্রশাসক।

বান্দরবান জেলা প্রশাসনের উদ্যোগে কলাগাছের তন্তু থেকে হস্তজাতশিল্প তৈরির জন্য ২০২১ সালের ডিসেম্বর মাস থেকে পাইলট বা পরীক্ষামূলক একটি প্রকল্প শুরু হয়।

এই প্রকল্পে প্রথম পর্যায়ে ফোল্ডার, কলমদানি, শতরঞ্জি, ঝুড়ি, অফিস আদালত বা সভা সেমিনারে ব্যবহারের জন্য এবং পাঁচ তারকা হোটেলের ঘরের ভেতর পরার জন্য জুতাসহ কলাগাছের তন্তু দিয়ে তৈরি হয় বিভিন্ন পণ্য।

পরবর্তীতে মৌলভীবাজার থেকে তাঁত যন্ত্র ও রাধাবতী নামে এক প্রশিক্ষককে বান্দরবানে নিয়ে এসে শাড়ি তৈরির কাজ শুরু হয়। আর দীর্ঘ ১৫ দিন অক্লান্ত পরিশ্রমের ফলে বাংলাদেশের মধ্যে বান্দরবানেই প্রথম তৈরি হয় দৃষ্টিনন্দন একটি শাড়ি কলাগাছের তন্তু থেকে।

এ সময় জেলা প্রশাসক আরও বলেন, বর্তমান প্রধানমন্ত্রী নারীদের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তারই অনুপ্রেরণায় আমরা বান্দরবানে নারীদের স্বাবলম্বী করতে কলাগাছের তন্তু থেকে নানা হস্তশিল্প একটি প্রকল্পের মাধ্যমে তৈরি করতে সক্ষম হয়েছি এবং সকলের প্রচেষ্টায় কলাগাছের তন্তু থেকে তৈরি বাংলাদেশের প্রথম শাড়ি প্রধানমন্ত্রীর হাতে তুলে দিতে চায় আমরা বান্দরবানবাসী।

জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি ,বান্দরবান পার্বত্য জেলার নারীদের উন্নয়নের পথ আরও সুগম করতে এই প্রকল্পের কার্যক্রম প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে চালু করার আশাবাদ ব্যক্ত করেন ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles