সর্বশেষ

43.8 C
Rajshahi
শুক্রবার, মে ১৭, ২০২৪

বাংলাদেশের সঙ্গে জড়িত আমাদের ভবিষ্যৎ ও নিরাপত্তা: ভারত

টপ নিউজ ডেস্ক: ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা ভারতের নিরাপত্তাসহ দেশটির ভবিষ্যৎ বাংলাদেশের সাথে জড়িত বলে মন্তব্য করেছেন। তার মতে, একসঙ্গে দুই দেশ অনেক কিছু করতে পারে।

এর মধ্যে তার মতে পুনরায় নবায়নযোগ্য জ্বালানি ও সুন্দরবনের সংরক্ষণের মতো বিষয়গুলোতেও অনেক কিছু করার রয়েছে। গতকাল মঙ্গলবার (১৫ আগস্ট) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস নাউ এই তথ্য জানিয়েছে।

মঙ্গলবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (বাংলাদেশ, মিয়ানমার)স্মিতা পন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ওই অনুষ্ঠানে স্মিতা পন্ত বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের ঠান্ডা মাথায় হত্যা করা হয়েছিল, কিন্তু তার আদর্শকে খুনিরা পরাজিত করতে পারেনি। ইতিহাসে খুব কমই ব্যক্তিত্ব আছে যারা বঙ্গবন্ধুর সমকক্ষ এবং বঙ্গবন্ধুর স্বপ্ন আজ বাস্তবায়িত হচ্ছে।

তিনি আরও বলেন, মৌলবাদকে জনগণ প্রত্যাখ্যান করেছে। একটি মধ্যম আয়ের দেশ হিসেবে অবস্থান গড়ে নেওয়ার পথে রয়েছে বাংলাদেশ এবং অন্যান্য দেশের তুলনায় এই দেশটি কার্যত জাতিসংঘে বেশি শান্তিরক্ষী পাঠিয়ে অবদান রাখছে।

অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার মুস্তাফিজুর রহমান বলেন, ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করেছে, কিন্তু এই মহান ব্যক্তির নীতি ও আদর্শকে তারা শেষ করে দিতে পারেনি, মুছে দিতে পারেনি। তার শিক্ষা, মতাদর্শ এবং চেতনা আমাদের হৃদয়ে গভীরভাবে গেঁথে আছে।’

এসময় হাইকমিশনার বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতির কথা তুলে ধরেন দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্য এবং নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles