সর্বশেষ

33 C
Rajshahi
শনিবার, মে ৪, ২০২৪

সাইবার হামলার আতঙ্কে এনআইডি সার্ভার বন্ধ

টপ নিউজ ডেস্ক: সাইবার হামলার আশঙ্কায় নির্বাচন কমিশন সার্ভার বন্ধ করে রেখেছে। একইসঙ্গে জাতীয় পরিচয়পত্রের তথ্যভান্ডার বন্ধ করে রাখা হয়েছে এবং জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত ওয়েবসাইটও। ফলে জাতীয় পরিচয়পত্র সেবাপ্রত্যাশীসহ ইসির মাঠপর্যায়ের কর্মকর্তারাও পড়েছেন বিপাকে।  

সোমবার (১৪ আগস্ট) সন্ধ্যায় বন্ধ করে দেয়া হয় ইসির সার্ভারগুলো। ফলে মঙ্গলবার (১৫ আগস্ট) সার্ভার ও তথ্যভান্ডারে ঢুকতে পারেননি ইসির সাধারণ কর্মকর্তারা। মনিটরিং করতে যেসব এক্সেস দরকার শুধু কারিগরি কমিটির সদস্যরা সেটি করতে পেরেছেন। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, বুধবার (১৬ আগস্ট) বিকেল ৫টা পর্যন্ত বন্ধ সার্ভার থাকবে। এনআইডি সার্ভার বন্ধ থাকায় বন্ধ রয়েছে  অনেক ব্যাংক ও সেবা প্রতিষ্ঠানেও সংশ্লিষ্ট সেবা প্রদান।

এদিকে দেশে ২৫টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে তথ্য ফাঁস হয়েছে ভারতীয় হ্যাকারদের সাইবার আক্রমণে। এতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ, আইসিবি এবং ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেস, ডিজিএইচএস সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠান গুলোর মধ্যে রয়েছে। সে হামলা থেকে বাঁচতে জাতীয় পরিচয় পত্র (এনআইডি) সার্ভার বন্ধ করে দেয়া হয়েছে।

উল্লেখ্য, ১৫ আগস্টকে কেন্দ্র করে একটি হ্যাকারগোষ্ঠী বাংলাদেশে বড় ধরনের হামলা চালানোর হুমকি দিয়েছিল। সরকার থেকে জানানো হয়েছিল সবধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে সাইবার হামলা রোধে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles