সর্বশেষ

26.1 C
Rajshahi
সোমবার, মে ৬, ২০২৪

বাংলাদেশে এক বছরে কাগজের দাম প্রায় দিগুণ

টপ নিউজ ডেস্কঃ দেশে এক বছরের মধ্যে ৮০ ও ১০০ গ্রামের অফসেট ও সাদা কাগজের দাম প্রায় দ্বিগুণ বেড়েছে । আর নিউজপ্রিন্টের দাম প্রায় তিনগুণ বেড়েছে । এই পরিস্থিতির কারণে বেড়েছে শিক্ষা ব্যয়।

আগামী জানুয়ারি থেকে শিক্ষার্থীর অভিভাবকদের আরও বাড়বে ব্যয় । অন্যদিকে আগামী বইমেলায় সৃজনশীল বইয়ের প্রকাশকরা সংকটে পড়বেন । আশঙ্কা রয়েছে, বেশি দামে বই কিনতে পাঠকরা আগ্রহ হারাবেন ।

সৃজনশীল প্রকাশনীগুলো জানায়, আন্তর্জাতিক বাজারে কাগজের দামের চেয়ে বাংলাদেশে দাম বেশি কাগজের । এক বছরের কাগজের দাম প্রায় দিগুণ হয়েছে।

দেশে কাগজ নিয়ে যে অস্থিরতা চলছে তাতে দাম কমাতে হলে কাগজ আমদানি আপাতত শুল্কমুক্ত করতে হবে। ৪০ থেকে ৪৯ শতাংশ ট্যাক্স দিয়ে কাঁচামাল আমদানি করে কম দামে কাগজ দেওয়া সম্ভব না। এছাড়া যত কাগজ এই মুহূর্তে দরকার, দেশি কাগজকলগুলো তা সরবরাহ করার সক্ষমতা রাখে না।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির তথ্যমতে, গত বছরের চেয়ে এবার দ্বিগুণেরও বেশি দাম দিয়ে প্রকাশকদের কাগজ কিনতে হবে । ৮০ গ্রামের এক রিম অফসেট কাগজের গত বছর দাম ছিল এক হাজার ৫০০ থেকে এক হাজার ৫৫০ টাকা। সেই কাগজ প্রতি রিম ৩ হাজার ৫০০ টাকায় কিনতে হচ্ছে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles