সর্বশেষ

31.6 C
Rajshahi
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

বিশ্ববাজারে কমলো তেলের দাম

টপ নিউজ ডেস্কঃ করোনা মহামারি পরবর্তী পরিস্থিতি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও বিভিন্ন আঞ্চলিক এবং বৈশ্বিক কারণে লাগামহীনভাবে ডলারের দাম বৃদ্ধি পাওয়ায় বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা পরিস্থিতি শুরু হয়েছে। আর এই পরিস্থিতিকে আন্তর্জাতিক অপরিশোধিত তেলের বাজার আরও তীব্র করে তুলছে । রোববার ব্রেন্ট ক্রুড ও ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই)—অপরিশোধিত তেলের দুই বেঞ্চমার্কেরই ব্যারেলপ্রতি ১ ডলারের বেশি দাম কমেছে ।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী রোববার ব্রেন্ট ক্রুডের দাম প্রতি ব্যারেলে ১ দশমিক ১০ ডলার কমে ৯৩ দশমিক ৫৭ ডলার হয়েছে ; আর ডব্লিউটিআই ক্রুডের দাম প্রতি ব্যারেলে ১ দশমিক ০৭ ডলার কমে ৮৬ দশমিক ৮৩ ডলার হয়েছে । শতকরা হিসেবে উভয় ব্র্যান্ডের তেলের দাম কমেছে ১ দশমিক ২ শতাংশ ।

ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর আন্তর্জাতিক বাজারে হু হু করে বাড়ছিল অপরিশোধিত জ্বালানি তেলের দাম। এই অবস্থা তিন মাসেরও বেশি সময় ধরে চলে।

গত মে মাসে ব্রেন্ট ক্রুড ও ডব্লিউটিআই প্রতি ব্যারেলের দাম যথাক্রমে ৭ দশমিক ৭ শতাংশ এবং ৯ দশমিক ৩ শতাংশ বেড়েছিল ।

কিন্তু এর মধ্যেই ডলারের মান বাড়তে থাকায় জুন মাস থেকেই জ্বালানি তেলের বাজারে পতন শুরু হয় । অপরিশোধিত তেলের সবচেয়ে বড় ক্রেতা দেশ চীনের জিরো কোভিড নীতি এবং উন্নয়নশীল দেশগুলো নিজেদের ডলারের মজুত রক্ষায় তেল কেনা কমিয়ে দেওয়াও অন্যতম কারণ এই পতনের ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles