সর্বশেষ

28.6 C
Rajshahi
রবিবার, মে ১২, ২০২৪

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা ছয় মাসের মধ্যে দিতে আদালতের নির্দেশ

টপনিউজ ডেস্ক: বাংলাদেশে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীর বেতনের ১০ শতাংশ কর্তনের বিপরীতে আর্থিক ও অবসর সুবিধা ছয় মাসের মধ্যে পরিশোধ করার নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকেএর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ এ রায় দেন।

রায়ে হাইকোর্ট বলেন, এটা চিরন্তন সত্য, শিক্ষকদের অবসর-পরবর্তী সুবিধা পেতে বছরের পর বছর ঘুরতে হয়। এরকম হয়রানি থেকে তারা কোনোভাবেই পার পান না। একজন প্রাথমিকের শিক্ষক কত টাকা বেতন পান, সেটাও বিবেচনায় রাখতে হবে ।এসব বিবেচনার পর তাদের অবসর ভাতা ছয় মাসের মধ্যে দিতে হবে।  অবসর ভাতা পাওয়ার জন্য শিক্ষকরা বছরের পর বছর দ্বারে দ্বারে ঘুরতে হবে না।

এই রায়ের পর আইনজীবী ছিদ্দিক উল্লাহ মিয়া সাংবাদিকদের বলেন, সারাদেশে এমপিওভুক্ত স্কুল-কলেজ ও মাদ্রাসায় পাঁচ লাখের বেশি শিক্ষক-কর্মচারী অবসরকালীন সুবিধা পেতে ২০১৯ সালে আদালতে রিট করেছিলেন। যা ২০১৭ সাল পর্যন্ত শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে ছয় শতাংশ কেটে নেয়া হতো আর সেই কর্তনকৃত টাকাসহ বাকি সুবিধা দেওয়া হতো অবসরের সময়ের পর। এরকম অবস্থায় ২০১৭ সালে শিক্ষা মন্ত্রণালয় নতুন করে ১০ শতাংশ কেটে নেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। অবসরোত্তর ছয় শতাংশের যে সুবিধা দেওয়া হতো সেটাই বহাল রাখা হয়। যেসব কারণে রিটে বলা হয়েছে, যাতে ১০ শতাংশের সুবিধা দেওয়া হয়। এরপরও রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট রুল জারি করেন। বিগত সেই রুলের দীর্ঘ শুনানি শেষে বৃহস্পতিবার রায় ঘোষণা করলেন হাইকোর্ট।  এরপর রায়ে আদালত বলেছেন, ১০ শতাংশ কেটে নেওয়া হলেও তাদের যেন বাড়তি সুবিধা দেওয়া হয়।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles