সর্বশেষ

43.5 C
Rajshahi
বুধবার, মে ১, ২০২৪

মসজিদে নববীতে ইতিকাফে ৪৭০০ মুসল্লি, পাচ্ছেন খাবার-স্বাস্থ্যসেবা

টপ নিউজ ডেস্ক: আজ পবিত্র রমজান মাসের শেষ দশক চলছে। ঠিক এই সময়ে সৌদি আরবের মদিনা নগরীতে অবস্থিত মসজিদে নববীতে অনেকেই ইতিকাফ করে থাকেন। তবে চলতি বছর ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থানে ইতিকাফ করছেন প্রায় ৪ হাজার ৭০০ মুসল্লি। এমনকি তাদেরকে খাবার ও স্বাস্থ্যসেবা-সহ বিভিন্ন সুযোগ-সেবা প্রদান করছে সৌদি কর্তৃপক্ষ। গতকাল এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনটিতে  বলা হয়, সৌদি আরবের মদিনা নগরীতে অবস্থিত ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থান হচ্ছে মসজিদে নববী। আর এখানে ইতিকাফ বা নির্জনতায় ইবাদত পালনকারী মুসলমানদের জন্য চিকিৎসা সেবা, খাদ্য ও নিরাপত্তা-সহ একগুচ্ছ সেবা প্রদান করা হচ্ছে।দ্য জেনারেল অথরিটি ফর দ্য প্রফেট’স মস্ক অ্যাফেয়ার্স ইতিকাফ পালনকারীদের জন্য ইফতার ও সেহেরির  ব্যবস্থা করছে। এমনকি খাবারের পাশাপাশি মসজিদে প্রবেশের জন্য ব্রেসলেটসহ অন্যান্য পরিষেবা এবং মোবাইল ফোন চার্জার প্রদান করছে।

এছাড়া পুরুষ ও নারী ইতিকাফ পালনকারীদের জন্য আলাদা জায়গার ব্যবস্থা করেছে।

দ্য জেনারেল অথরিটি ফর দ্য প্রফেট’স মস্ক অ্যাফেয়ার্স জানায়, চলতি বছর ৭০০ জন নারীসহ প্রায় ৪ হাজার ৭০০ মুসল্লিকে মসজিদে নববীতে ইতিকাফ করার অনুমতি দেওয়া হয়েছে।

তাছাড়াও ইতিকাফ এলাকা সুরক্ষিত করার এবং এই ইবাদত পালনকারীদের সেখানে প্রবেশের জন্য নির্ধারিত গেটগুলোতে পারমিট চেক করার জন্য একটি অনুমোদিত নিরাপত্তা বিভাগকে দায়িত্ব দেওয়া হয়েছে।উল্লেখ্য বিষয় হলো, প্রতি বছর রমজানে ইতিকাফের জন্য মসজিদুল হারাম ও নববীতে আসেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলামানেরা।

শরীয়তের পরিভাষায় ইতিকাফ বলা হয়ে থাকে, আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে জাগতিক কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে বিছিন্ন হয়ে বিশেষ সময়ে ও বিশেষ নিয়মে আল্লাহর ইবাদতের নিয়তে নিজেকে আবদ্ধ রাখা।

বলা হয়ে থাকে, রমজানের শেষ দশকে ইতিকাফ পালন করা সুন্নতে মুয়াক্কাদা কিফায়া। আর তাই প্রতি বছর রমজানের শেষ দশকের ইতিকাফে অধিক সওয়াব লাভের আশায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ধর্মপ্রাণ মুসলমানরা ছুটে যান ইসলামের কেন্দ্রস্থল মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles