সর্বশেষ

34.6 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

তাপদাহে হাঁসফাঁস জীবন, গরম থাকবে আরো তিন দিন

টপ নিউজ ডেস্ক: ঢাকাসহ মোট চার বিভাগের ওপর দিয়ে টানা বয়ে যাচ্ছে তিন দিন ধরে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।‌ এতে তীব্র গরমে অস্থির হয়ে উঠেছে জনজীবন। এমনকি কোথাও দু-এক পশলা বৃষ্টি হলেও গরমের তীব্রতা থেকে রেহাই মেলেনি। তবে  আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে– ৩৯ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ মৃদু তাপপ্রবাহ মাঝারি তাপপ্রবাহে রূপ নিল। গতদিন সকাল থেকে রাজশাহীর আকাশ যেন অগ্নিতপ্ত কড়াইয়ে পরিণত হয়। এছাড়াও রাজধানীতেও শেষ চৈত্রের খরতাপে সাধারণ মানুষের জীবন এখন ওষ্ঠাগত।

আবহাওয়াবিদ বজলুর রশীদ‌ জানান, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের ওপর মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এতে আরও তিন দিন তা অব্যাহত থাকতে পারে এবং তাপপ্রবাহের এলাকার বিস্তারও হতে পারে। তাপমাত্রা বাড়বে বলে আমরা অ্যালার্ট করছি, আমরা একে ‘হিট অ্যালার্ট’ বলে থাকি।

ঢাকাসহ মোট চার বিভাগের ওপর ‘হিট অ্যালার্ট’ জারি থাকছে আরও অন্তত ৭২ ঘণ্টা। এতে করে  তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁতে পারে বলেও সতর্ক করা হয়েছে। আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরো  বলা হয়, চলতি এই মাসে দুই থেকে চারটি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।  সে সময় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রিতে উঠতে পারে। সেই সঙ্গে আরো থাকবে কালবৈশাখীর দাপট। বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড় ।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles