সর্বশেষ

30.8 C
Rajshahi
শুক্রবার, মে ৩, ২০২৪

মিয়ানমার সীমান্তে সর্তক বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

টপ নিউজ ডেস্ক: বাংলাদেশের সাথে মিয়ানমারের রাখাইন রাজ্যে উত্তেজনাকর পরিস্থিতির তৈরি হওয়ায় বাংলাদেশের সীমান্তরক্ষীরা সতর্ক অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ডা. হাছান মাহমুদ।

আজ দুপুরে রাজধানীর ইস্কাটনে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী। তবে ইতিমধ্যে যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী। 

রাখাইনের সমসমায়িক পরিস্থিতি নিয়ে ডা. হাছান মাহমুদ বলেন, মিয়ানমারের বিষয়ে তাদের (ব্রিটিশ পার্লামেন্টের চার সদস্যের প্রতিনিধিদল) সঙ্গে আলোচনা হয়েছে।তিনি আরো জানান, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়াই এ সমস্যার একমাত্র সমাধান। মিয়ানমারের রাখাইন রাজ্যে যে উত্তেজনাকর পরিস্থিতি, সেটি নিশ্চয় হঠাৎ করে হয়নি। বেশ কিছুদিন ধরেই তা চলছে।

তিনি বলেন, বাংলাদেশের সীমান্তরক্ষীরা অনেক আগে থেকেই সেখানে সতর্ক রয়েছে।এমনকি কিছুদিন পরপরই সেখানে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয় যা রাখাইনে উত্তেজনাকর পরিস্থিতিতে রোহিঙ্গা প্রত্যাবাসনে নেতিবাচক প্রভাব অবশ্যই আছে। আমরা সবসময় আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চেয়েছি। তারা আমাদের সঙ্গে আছে। তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে যদি মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করা হয়, তাহলে তারা তাদের নাগরিকদের (রোহিঙ্গা) ফিরিয়ে নিতে বাধ্য হবে। এছাড়াও তিনি বলেন, আমাদের নানা সমস্যা। বাংলাদেশ জনবহুল, রোহিঙ্গাদের জন্য আমরা ভারাক্রান্ত। রোহিজ্ঞা ক্যাম্পে প্রতিবছর ৩৫ হাজার করে নতুন রোহিঙ্গা সন্তান জন্মগ্রহণ করে। আর এটাই মিয়ানমারের পরিস্থিতি উত্তরণের মাধ্যমে এই সমস্যা সমাধান সম্ভব।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles