সর্বশেষ

34.5 C
Rajshahi
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

যুদ্ধের আড়ালে দেশটিতে ব্যাপকহারে দুর্নীতি চলছে:জেলেনস্কি

টপ নিউজ ডেস্কঃ রাশিয়ার সঙ্গে প্রায় এক বছর ধরে ইউক্রেনে ভয়াবহ যুদ্ধ চলছে। পশ্চিমাদের বিপুল সহায়তায় রাশিয়াকে টক্কর দিচ্ছে ইউক্রেন। তবে আরও একটি যুদ্ধে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে লড়তে হচ্ছে।

দেশটিতে আগে থেকে রাজনীতি ও প্রশাসনে ব্যাপক দুর্নীতি ছিল, যুদ্ধে বিদেশি বিভিন্ন সহায়তা ও সেগুলো বণ্টনের ক্ষেত্রেও অভিযোগ রয়েছে ব্যাপক দুর্নীতির । তাই দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ জেলেনস্কি ঘোষণা করেছেন ।

এক ঘোষণায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, যুদ্ধের আড়ালে দেশটিতে ব্যাপকহারে দুর্নীতি চলছে, যা সহ্য করা হবে না কোনোভাবেই । শিগগিরই দুর্নীতিকে সমূলে বিনাশ করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

যুদ্ধাবস্থার মধ্যেও সম্প্রতি দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তাদের দুর্নীতির বিষয়ে বিভিন্ন অভিযোগ প্রকাশিত হয়েছে। বিশেষ করে সামরিক সরঞ্জাম ক্রয়ে বিপুল দুর্নীতি হচ্ছে বলে জানা গেছে। এরই পরিপ্রেক্ষিতে জেলেনস্কি দেন এমন হুঁশিয়ারি।

ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘আমি স্পষ্ট করে বলে দিতে চাই, অতীতে আমরা কীভাবে কাজ করেছি সেই ব্যবস্থায় ফিরে যাওয়ার আর কোনো সুযোগ নেই। বিশেষ করে কিছু মানুষ যেভাবে রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করেছে এবং ক্ষমতার পেছনে ছুটেছে, সেখানে ফিরে যাওয়ার আর কোনো সুযোগ নেই।’

দুর্নীতির অভিযোগ ওঠা ও তদন্ত শুরুর পর এরই মধ্যে প্রেসিডেন্ট অফিসের উপ-প্রধানসহ উচ্চপদস্থ কর্মকর্তারা পদত্যাগ করেছেন । ডেপুটি প্রতিরক্ষা মন্ত্রী ভায়াচেস্লাভ, ডেপুটি প্রসিকিউটর জেনারেল ওলেক্সি সিমোনেঙ্কোও পদত্যাগ করেছেন।

দুর্নীতির সঙ্গে ইউক্রেনীয়দের পরিচয় নতুন নয়। দেশটির ইতিহাসে দুর্বল শাসনব্যবস্থা বরাবরই দুর্নীতির লাগাম টেনে ধরতে ব্যর্থ হয়েছে। ২০২১ সালে ইউক্রেন ট্রান্সপারেন্সি ইন্টার‌ন্যাশনালের দুর্নীতির তালিকায় বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ছিল ১২২ তম স্থানে।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles