সর্বশেষ

32.5 C
Rajshahi
মঙ্গলবার, মে ১৪, ২০২৪

শেখ রেহানার জন্মদিন আজ

টপ নিউজ ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ছোট মেয়ে শেখ রেহানার আজ ৬৯তম জন্মদিন। তিনি ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন ঢাকার মিটফোর্ড হাসপাতালে। তিনি ছোট বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাতে বঙ্গবন্ধুর পুরো পরিবারকে কিছু বিপথগামী সেনা সদস্য নির্মমভাবে হত্যা করে দুই কন্যা ছাড়া। সে সময় শেখ রেহানা তার বড় বোন শেখ হাসিনার সঙ্গে অবস্থান করছিলেন পশ্চিম জার্মানিতে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় তিনিও পাকিস্তান সেনাবাহিনীর জিম্মায় ধানমন্ডিতে গৃহবন্দি ছিলেন পরিবারের সঙ্গে।

শেখ রেহানা ১৯৭৯ সালে তার ভাষণের মাধ্যমে প্রথম বিশ্বব্যাপী আহ্বান জানান বঙ্গবন্ধুর খুনিদের বিরুদ্ধে বিচারের জন্য। তিনি ১৯৭৯ সালে সুইডেনের স্টকহোমে এক আন্তর্জাতিক সম্মেলনে বঙ্গবন্ধু এবং ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিরাপত্তা হেফাজতে নিহত জাতীয় চার নেতার হত্যাকারীদের বিরুদ্ধে আন্তর্জাতিক পর্যায়ে আহ্বান উত্থাপন করেন প্রথম বিচারের জন্য।

তিনি স্টকহোমে ১৯৭৯ সালের ১০ মে ইউরোপীয় দেশগুলোর প্রধান, জাতিসংঘ প্রধান এবং আন্তর্জাতিক এনজিও’র উচ্চপদস্থ ব্যক্তিদের অংশগ্রহণে একটি ‘সর্ব-ইউরোপীয় বাকশাল’ সম্মেলনে বক্তৃতার মাধ্যমে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেন দেশের ইতিহাসের সবচেয়ে অন্ধকার অধ্যায়ের দিকে।

সেই আবেগঘন বক্তৃতার মধ্য দিয়ে তৎকালীন বাংলাদেশ সরকারের ওপর বৈশ্বিক চাপ সৃষ্টির জন্য তার কণ্ঠস্বর উত্থাপিত হওয়ায় সেই ঘটনা স্থান করে নিয়েছে ইতিহাসের পাতায়।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles