সর্বশেষ

26.3 C
Rajshahi
শুক্রবার, মে ৩, ২০২৪

শ্রীলঙ্কা  যদি আজ জিতে তাহলে পাকিস্তানের কেন লাভ, আর বাংলাদেশের কেন ক্ষতি?

টোপ নিউজ ডেস্ক : এই বিশ্বকাপের ৮ম রাউন্ডের খেলা শেষ হয়েছে  বুধবার। লিগপর্বে আর বাকি   ১টি করে ম্যাচ। বিশ্বকাপের  শুরুর দিকে কিছুটা নিষ্প্রাণ দেখা গেলেও আসরে শেষ সময়ে যেন প্রাণ ফিরে এসেছে।  ১০ দলের মধ্যে ৭ দলেরই ভাগ্য এখনো ঝুলে আছে। সেমিফাইনালের জন্য অপেক্ষায় আছে তিন দল। অন্যদিকে  চ্যাম্পিয়ন্স ট্রফির জায়গা নিশ্চিতের জন্য লড়াই করছে আরো চার দল।

এমন গুরুত্বপূর্ণ সময়ে নবম রাউন্ডের প্রথম ম্যাচে আজ (বৃহস্পতিবার) মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড। এই  দুই দলের জন্য আজ ম্যাচের  সমীকরণ দুই রকম। যদি নিউজিল্যান্ড জিতে তাহলে সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে যাবে। আর যদি  শ্রীলঙ্কা জিতে তাহলে  তারা এগিয়ে যাবে চ্যাম্পিয়ন্স ট্রফির দৌড়ে। কিন্তু শুধু এখানেই থামছে না এই ম্যাচের গুরুত্ব, পাকিস্তান আর  বাংলাদেশের  ভাগ্যটাও ঝুলে আছে এই ম্যাচের উপরে।

 আজ ব্যাঙ্গালোরে এই ম্যাচে  শ্রীলঙ্কা যদি  জেতে তাহলে    সুবিধা হবে পাকিস্তানের । আজকের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ন্যূনতম ব্যবধানের জয়ও তাদের নিয়ে যাবে সেমিফাইনালে। কারন সেক্ষেত্রে পাকিস্তানের পয়েন্ট হবে ১০। আর অন্যদিকে  নিউজিল্যান্ড আটকে থাকবে ৮ পয়েন্টেই ।  রানরেটে পিছিয়ে থাকা আফগানিস্তান পাকিস্তানকে টপকে রানরেটের ব্যবধানে সেমিফাইনালে যাবে, এটা বেশ দূরহ ব্যাপার। তবে পাকিস্তান এবং নিউজিল্যান্ড দুই পক্ষ হারলে এবং নিজেদের ম্যাচ জিতলে আফগানিস্তানকে সেখানে দেখা যেতে পারে। আবার এই একই সমীকরণে বিপদে পড়বে বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে জিতে বাংলাদেশকে এরইমাঝে রানরেটে পেছনে ফেলেছে ইংল্যান্ড। টাইগারদের শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেই ম্যাচে বাংলাদেশ যদি জয় না পায় আর শ্রীলঙ্কা যদি কিউইদের বিপক্ষে জয় লাভ করে, তবে সেরা আটে থাকা নিয়ে বড় রকমের সমস্যায় পড়তে হবে বাংলাদেশকে ।

 টাইগারদের তাই আজ তাকিয়ে থাকা লাগবে  লংকানদের পরাজয়ের দিকে। যদিও আজ ব্যাঙ্গালোরে  বৃষ্টির সম্ভাবনা প্রবল। যদি  কোন কারণে ম্যাচ পরিত্যক্ত হলে দুই দলই সমান ১ পয়েন্ট করে পাবে। সেক্ষেত্রে পাকিস্তান বা বাংলাদেশ দুই দলই নিজেদের ম্যাচে জয় পেলেই তাদের লক্ষ্য পূরণ করতে পারে।

সম্পাদনায় : মো: আরিফুল ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles