সর্বশেষ

33.5 C
Rajshahi
মঙ্গলবার, মার্চ ১৯, ২০২৪

৬৮ ধরনের পণ্য আমদানিতে শুল্ক আরোপ করা হয়েছে

টপ নিউজ ডেস্কঃ বৈদেশিক মুদ্রা ব্যয় কমাতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে । এই চিন্তা থেকে এবার ৬৮ ধরনের পণ্য আমদানি নিরুৎসাহিত করতে নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করা হয়েছে ৩ থেকে ৩০ শতাংশ ।

মঙ্গলবার সকালে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ সংক্রান্ত জারি করে একটি প্রজ্ঞাপন । নিয়ম অনুযায়ী প্রজ্ঞাপন জারির সঙ্গে সঙ্গে করা হচ্ছে তা কার্যকর ।

এ তালিকায় আসবাব ও আসবাবের কাঁচামাল, গাড়ির ইঞ্জিন ও গাড়ি , যন্ত্রাংশ, রড ও লোহাজাতীয় পণ্য, সিমেন্টশিল্পের কাঁচামাল ফ্ল্যাই অ্যাশ, ফল, প্রসাধনী সামগ্রীসহ রয়েছে কিছু নিত্য ভোগ্যপণ্যও।

এর মধ্যে শুল্ক আরোপ করা হয়েছে ২০ শতাংশ হারে কাঠ ও লোহার আসবাব এবং আসবাবের কাঁচামালে। সিকেডি অবস্থায় ব্যক্তিগত গাড়িতে ৩০ শতাংশ; পিকআপ ও ২০ শতাংশ ডাবল কেবিন পিকআপ ভ্যানে এবং গাড়ির ইঞ্জিনে ১৫ শতাংশ বাড়তি শুল্ক বসানো হয়েছে। এছাড়া টায়ার, রিম ইত্যাদির ওপর বসানো হয়েছে ৩ থেকে ১০ শতাংশ শুল্ক ।

এছাড়া নির্মাণসামগ্রীর কাঁচামাল হিসেবে ব্যবহৃত রড, বিলেট ইত্যাদির ওপর নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ হয়েছে ৩ থেকে ১০ শতাংশ । সিমেন্ট খাতের অন্যতম কাঁচামাল ফ্লাই অ্যাশ আমদানিতে শুল্ক বসানো হল ৫ শতাংশ ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles