সর্বশেষ

37.3 C
Rajshahi
বুধবার, মে ২২, ২০২৪

আন্তর্জাতিক সাংকেতিক ভাষা দিবস আজ

টপ নিউজ ডেস্কঃ আজ ২৩ সেপ্টেম্বর (শুক্রবার), আন্তর্জাতিক ইশারা বা সংকেতিক ভাষা দিবস। দিবসটি বিশ্বের অন্যান্য দেশের মতো পালিত হচ্ছে বাংলাদেশেও। আন্তর্জাতিক সাংকেতিক ভাষা দিবসের এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘সাংকেতিক ভাষা আমাদের একত্রিত করুক

এই দিবসটি প্রতিবছর ২৩ সেপ্টেম্বর পালিত হয় এবং সেই সঙ্গে শুরু হয় ইশারা সপ্তাহও। দিবসটি প্রথম উদযাপন শুরু হয় ২০১৮ সালে থেকে।

একটি পরিসংখ্যানে দেখা গেছে, প্রায় সাত কোটির বেশি বধির মানুষ রয়েছে পৃথিবীতে, যাদের মধ্যে ৮০ শতাংশেরও বেশি মানুষ বাস করেন উন্নয়নশীল দেশগুলোতে। এজন্য সাংকেতিক ভাষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু এই ৮০ শতাংশের মানুষের মধ্যে কেবল মাত্র ২ শতাংশ মানুষ এই সাংকেতিক ভাষা ব্যবহার করতে পারেন, যা অত্যন্ত দুঃখজনক।

তাই জাতিসংঘ সাধারণ পরিষদ বধির মানুষদের অধিকার আরও দৃঢ় করতে, ২০১৭ সালের ডিসেম্বর মাসে আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস বা সাংকেতিক ভাষা দিবসের উপর গুরুত্বারোপ করে এবং ২০১৮ সাল থেকে বিশ্বজুড়ে ২৩ সেপ্টেম্বর এই বিশেষ দিবসটি পালন করা হয়।

যদিও এই ভাষাটি কথ্যভাষার উৎপত্তির অনেক আগে থেকেই অর্থাৎ মানুষ সেই আদিম যুগ থেকে ব্যবহার করে আসছে, তবুও এই ভাষা ব্যবহারকারী মানুষদের সমাজ অপাংক্তেয় বা অযোগ্য মনে করে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Click here to read in English

Related Articles

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles