সর্বশেষ

29.4 C
Rajshahi
শনিবার, জুলাই ১৩, ২০২৪

একই ভাতা ও সম্মানী পাবেন সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তারা

টপ নিউজ ডেস্কঃ পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর আর্থিক অনিয়ম রোধ, স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা এবং ব্যয়ের সমতা আনতে নির্ধারণ করা হচ্ছে শিক্ষকদের বাড়তি কাজের ভাতা এবং সম্মানী।

শিক্ষকদের পরীক্ষার হলে দায়িত্ব পালন, খাতা মূল্যায়ন এবং সিন্ডিকেট সদস্যসহ সব কমিটির সদস্যদের সম্মানী কত হবে তা নির্দিষ্ট থাকবে। এছাড়াও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য সব ধরনের ভাতা এবং সম্মানী হবে, এক ও অভিন্ন।এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ‘অভিন্ন আর্থিক নীতিমালা ও হিসাব ম্যানুয়াল’ নামে একটি নীতিমালা তৈরি করেছে। নীতিমালাটি অনুমোদনের শিক্ষা মন্ত্রণালয়ে জন্য পাঠানো হয়েছে।

খসড়া নীতিমালাটিতে দেখা গেছে, এটিকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক ব্যবস্থাপনার সাধারণ নীতিমালা হিসেবে চিহ্নিত করা হবে। জাতীয় পে-স্কেলের বাইরে এতে শিক্ষক, কর্মচারী ও কর্মকর্তাদের অর্থপ্রাপ্তি এবং পরিশোধ, পরিচালনা বাজেট, হিসাব পরিচালনা, উন্নয়ন বাজেট, বেতন-ভাতা পরিশোধ, আয় বৃদ্ধি ও ব্যয় নিয়ন্ত্রণ, পদ সৃষ্টি ও পদ পূরণ, গবেষণা প্রকল্প, ইনস্টিটিউট বা সেন্টারের আর্থিক ব্যবস্থাপনা, মালামাল ব্যবস্থাপনা, মালামাল/সেবা ক্রয়, অগ্রিম সমন্বয়, হিসাব সংরক্ষণ, ভ্রমণভাতা ও দৈনিক ভাতা, নির্মাণ, জামানত রক্ষণাবেক্ষণ, বার্ষিক হিসাব, মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ এবং সেবা গ্রহণ, হিসাব নিরীক্ষা, সম্মানী/ভাতা/পারিতোষিকের হার নির্ধারণ করা হয়েছে। গত ৭ আগস্ট ৬৯ পৃষ্ঠার এই নীতিমালাটি শিক্ষামন্ত্রীর কাছে পাঠানো হয়েছে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles