সর্বশেষ

37 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

চাক্তাই ও রাজাখালী ২ খালের অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ আদালতের

টপ নিউজ ডেস্কঃ হাইকোর্ট প্রশাসনকে নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম নগরের চাক্তাই ও রাজাখালী খাল থেকে ১২৬ অবৈধ দখলদারকে ৯০ দিনের মধ্যে উচ্ছেদে করতে হবে । আজ বুধবার (১৬ মার্চ) বিচারপতি মো. কামরুল হাসান মোল্লা এবং বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী আদালত শুনানি শেষে এ আদেশ দেন।


আদালতের নির্দেশের বিষয়টি নিশ্চিত করেছেন মামলার বাদী আইনজীবী মনজিল মোরসেদ। আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আদালত চট্টগ্রামের দুটি খাল থেকে ১২৬ দখলদারকে উচ্ছেদের নির্দেশ দিয়েছেন। দখলকারীদেরকে নিজ খরচে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে প্রশাসনকে দুই সপ্তাহের সময় দিতে বলেছেন আদালত।


চট্টগ্রাম নগরের পানিনিষ্কাশনের অন্যতম প্রধান মাধ্যম চাক্তাই ও রাজাখালী খাল । এই খাল দুটি নগরের বিভিন্ন এলাকা দিয়ে প্রবাহিত হয়ে কর্ণফুলী নদীতে মিলিত হয়েছে।


সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, চাক্তাই ও রাজাখালী খালের প্রকৃত সীমানা চিহ্নিত করে খালের জায়গায় মাটি ভরাট বন্ধের, দখল উচ্ছেদ এবং নির্মাণকাজ বন্ধের নির্দেশনা চেয়ে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ রিট করেছিল। ২০১৬ সালের ৬ জুন আদালত চাক্তাই ও রাজাখালী খাল জরিপ করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন। পরে চট্টগ্রাম জেলা প্রশাসন এই দুটি খালে ১২৬ দখলদার চিহ্নিত করে প্রতিবেদন দেয়। প্রশাসনের প্রতিবেদন অনুযায়ী জানা যায় চাক্তাই খালে ৬৫ এবং রাজাখালী খালে ৬১ দখলদার রয়েছে।


গতকাল সমবার (১৬ মার্চ) শুনানিতে বাদীপক্ষের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫, জলাধার সংরক্ষণ আইন ২০০০ অনুসারে খাল ভরাট নিষিদ্ধ। কিন্তু চট্টগ্রাম নগরের প্রশাসনের চোখের সামনে খালের জায়গা দখল করে পানির প্রবাহ বন্ধ করা হয়েছে। এতে চট্টগ্রামের লাখ লাখ মানুষ জলাবদ্ধতার শিকার হচ্ছেন। জরিপ অনুযায়ী, খালের দখলদারদের উচ্ছেদে আদালতের নির্দেশনা চান আইনজীবী মনজিল মোরসেদ ।


গতকাল সমবার (১৬ মার্চ) বাদীপক্ষের মামলা পরিচালনা করেন আইনজীবী মনজিল মোরসেদ এবং তাঁকে সহায়তা করেন আইনজীবী সঞ্চয় মণ্ডল,রিপন বাড়ৈ ও একলাছ উদ্দিন ভূঞা, । সরকারপক্ষের আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস কে সাইদুজ্জামান। সিটি করপোরেশনের পক্ষে আইনজীবী এম এ হান্নান ছিলেন ।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles