সর্বশেষ

34.9 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

ডায়াবেটিসের নতুন কারণ আবিষ্কৃত হলো

টপ নিউজ ডেস্কঃ ডায়াবেটিস হওয়ার অনেক কারণ রয়েছে। এবার নতুন একটি কারণ বাংলাদেশের বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন ।আজ বুধবার দুপুরে রাজধানীর বারডেম হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই আবিষ্কারের তথ্য তুলে ধরা হয়।

ডায়াবেটিসের নতুন যে কারণ আবিষ্কার করা হয়েছে, তা হলো আইএপি (ইন্টেস্টিনাইল অ্যালকেলাইন ফসফেটাস) কমে যাওয়া। আর আইএপি কমে যাওয়া ডায়াবেটিসের অন্যতম প্রধান কারণ। আবিষ্কারের এ বিষয় ডায়াবেটিস প্রতিরোধ ও চিকিৎসায় বড় ভূমিকা রাখবে বলে আশা করছেন বিজ্ঞানীরা।

গত ৫ বছরে ৩০ থেকে ৬০ বছর বয়সী ৫৭৪ জন মানুষের ওপর গবেষণা করে ডায়াবেটিসের এই নতুন কারণ সম্পর্কে জানা গেছে। গবেষণার ফলাফল ব্রিটিশ মেডিকেল জার্নালে ইতোমধ্যে ছাপা হয়েছে।

সংবাদ সম্মেলনে ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ডা. এ কে আজাদ খান বলেন, যাঁদের আইএপি কমে যায়, তাঁদের ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি। এটি একটি যুগান্তকারী আবিষ্কার। এই আবিষ্কার থেকে বুঝতে পারা যায়, বাংলাদেশের বিজ্ঞানীরাও বড় কাজ করতে সক্ষম।গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন বারডেম, ডায়াবেটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির একদল গবেষক।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles