সর্বশেষ

39.7 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

তীব্র শীতে মৃত্যুদূতের মতো নিউমোনিয়ার থাবা

টপ নিউজ ডেস্কঃ তীব্র শীতে নাকাল সব বয়সীরাই, তবে সবচেয়ে নাজুক পরিস্থিতি শিশুদের। ডায়রিয়া, শ্বাসকষ্ট, জ্বর ও সর্দিসহ শীতজনিত নানা রোগ মাথাচাড়া দিলেও নিউমোনিয়া থাবা বসিয়েছে মৃত্যুদূতের মতো।

বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. জাহাঙ্গীর আলম এ বিষয়ে বলেন, হঠাৎ কনকনে টানা শীত অনেকের কাছেই সহনীয় হচ্ছে না। শিশু ও বয়স্কদের বেশি কষ্ট হচ্ছে। অবশ্যই চিকিৎসকের কাছে নিতে হবে ঘন ঘন শ্বাস নিলে ও খিঁচুনি উঠলে। ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া সেবন করা যাবে না।

হাসপাতালটির পরিসংখ্যানও বর্তমান পরিস্থিতির ভয়াবহতা বলে দিচ্ছে। নিউমোনিয়া ও শ্বাসকষ্ট নিয়ে চলতি বছরের প্রথম আট দিনে হাসপাতালটিতে ভর্তি শিশুর সংখ্যা ২২০। বর্তমানে নিউমোনিয়া নিয়ে ভর্তি আছে ২০ শিশু। সবচেয়ে আতঙ্কের বিষয়টি হচ্ছে মাত্র সাত দিনে নিউমোনিয়া আক্রান্ত ৬ শিশুর মৃত্যু। ঠান্ডাজনিত রোগ থেকে বাঁচাতে শিশুকে অভিভাবকদের সচেতনতার ওপর জোর দিয়ে বিপদচিহ্ন দেখা মাত্রই হাসপাতালে নিতে হবে বলছেন চিকিৎসকরা।

শিশুকে নিউমোনিয়া থেকে বাঁচাতে শীতের এ সময়টাতে অভিভাবকদের আরও বেশি যত্নশীল ও সতর্ক থাকার পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকদের। এছাড়াও নিউমোনিয়ার পাশাপাশি সারা দেশেই বেড়ে গেছে শীতজনিত ডায়রিয়ার প্রকোপও।

সম্পাদনায়ঃ  হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles