সর্বশেষ

31.2 C
Rajshahi
বুধবার, ফেব্রুয়ারি ২৮, ২০২৪

বাড়ল বিদ্যুতের দাম, কার্যকর ১ জানুয়ারি থেকেই

টপ নিউজ ডেক্স: দেশে ইউনিটপ্রতি ১৯ পয়সা ভোক্তাপর্যায়ে বিদ্যুতের খুচরা দাম বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার এক নির্বাহী আদেশে বাড়ানো হয় এ দাম। ১ জানুয়ারি থেকে কার্যকর হবে নতুন এ দাম ।

 

একইসঙ্গে এখন থেকে প্রতিমাসে নিয়মিত সমন্বয় করা হবে বিদ্যুতের খুচরা দাম । আজ বৃহস্পতিবার সন্ধ্যায় প্রজ্ঞাপন জারি করা হতে পারে এ বিষয়ে। বিদ্যুতের দাম বাড়ল সরকারের নির্বাহী আদেশে। বিদ্যুৎ-সচিব হাবিবুর রহমান বলেন, সন্ধ্যায় সরকার প্রজ্ঞাপন জারি করতে পারে বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে।

পাইকারি পর্যায়ে গত নভেম্বরে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ায় এ খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।ডিসেম্বর থেকে  এটি কার্যকর করা হয়। তাই ডিসেম্বর থেকেই বিইআরসির কাছে খুচরা দাম বাড়াতে  আবেদন করে ছয়টি বিদ্যুৎ বিতরণ সংস্থা। ২ জানুয়ারি বিইআরসি এসব আবেদন নিয়ে শুনানি করে । ১৫ জানুয়ারির মধ্যে মতামত জানাতে বলা হয়। তার ভিত্তিতে বিইআরসির নতুন দাম ঘোষণা করার কথা ।

দেশের সরকারি-বেসরকারি সব বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) চুক্তি অনুসারে নির্ধারিত দামে বিদ্যুৎ কিনে নেয় । এরপর তারা উৎপাদন খরচের চেয়ে ছয়টি বিদ্যুৎ বিতরণ সংস্থার কাছে কিছুটা কম দামে বিক্রি করে। ঘাটতি মেটাতে সরকারের কাছ থেকে ভর্তুকি নেয় পিডিবি। তবে বিতরণ সংস্থাগুলো পায় না কোনো ভর্তুকি । তারা মুনাফা করছে নিয়মিত। গত অর্থবছরেও  বিতরণ সংস্থাগুলো মুনাফা করেছে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles