সর্বশেষ

38.4 C
Rajshahi
সোমবার, মে ২০, ২০২৪

‘ভয়ঙ্করতম তুষারঝড়  যুক্তরাষ্ট্রে, মৃতের সংখ্যা বেড়ে ৫০

টপ নিউজ ডেক্স: যুক্তরাষ্ট্রের পরিস্থিতি ক্রমেই প্রাণঘাতী হয়ে উঠছে। গোটা দেশ বিধ্বস্ত ‘সাইক্লোন বোমা’ বা তুষারঝড়ে। এমনকি প্রবল ঠাণ্ডায় প্রায় জমে গেছে উত্তর আমেরিকা মহাদেশের একটি বিস্তীর্ণ অংশ ।

আমেরিকার জাতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, উদ্ভূত পরিস্থিতি বিরল দেশটির ইতিহাসে যা অতীতের সব রেকর্ড ভেঙে দিতে পারে শীতের ।

ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্তে ঠাণ্ডায় ৫০ জনের মৃত্যু হয়েছে । আশঙ্কা করা হচ্ছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে । আবহাওয়ার এই বিরূপ পরিস্থিতির মধ্যে দেশটির বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে । কখনোবা বরফের আস্তরণের নিচ থেকে, কখনো গাড়ির ভেতর থেকে মিলছে মৃতদেহ।

আমেরিকার আবহাওয়া অফিস আগামী ২৪ ঘণ্টায় আরও কয়েক ইঞ্চি তুষারপাতের পূর্বাভাস দিয়েছে ।পশ্চিম কানাডায় ইতোমধ্যে হিমাঙ্কের ৫৩ ডিগ্রি নিচে তাপমাত্রা পৌঁছে গেছে। এ ছাড়া হিমাঙ্কের ৩৮ ডিগ্রি নিচে মিনাসোটার তাপমাত্রা, ডালাসের পারদ নেমেছে হিমাঙ্কের ১৩ ডিগ্রি নিচে।

তুষারঝড়ের কারণে রাস্তায় পুরু বরফের আস্তরণ জমে গেছে আমেরিকার। কোথাও কোথাও উচ্চতা ৮ থেকে ১০ ফুট। যার ফলে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে যোগাযোগ ও পরিবহণব্যবস্থা ।

এ পর্যন্ত বাতিল করতে হয়েছে ১৫ হাজার ফ্লাইট । বিদ্যুৎ পরিষেবাও আমেরিকার বিভন্ন স্থানে ব্যাহত হয়েছে । প্রায় ২ লাখ মানুষ বাস করছেন বিদ্যুৎহীন অবস্থায় । কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, তার কোনো নিশ্চয়তা নেই।

আবহাওয়াবিদরা জানান, এ পরিস্থিতিতে যতটা সম্ভব বাড়ির ভেতর থাকতে হবে। তীব্র ঠাণ্ডায় বাইরে বের হলে তুষারক্ষত, এমনকি প্রাণহানির সম্ভাবনাও রয়েছে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles