সর্বশেষ

28.1 C
Rajshahi
বুধবার, জুলাই ১৭, ২০২৪

মানবদেহের মতো ‘জীবন্ত’ ত্বক রোবটে !

টপ নিউজ ডেক্স: চমকপ্রদ সব প্রযুক্তি উদ্ভাবন করে জাপানের বিজ্ঞানীরা প্রায়শই তাক লাগিয়ে দেন । এবার টোকিওর একদল গবেষক এরই ধারাবাহিকতায়  দাবি করেছেন, এমন এক প্রযুক্তি আবিষ্কার করেছেন তারা, যার মাধ্যমে মানুষের শরীরের মতো ত্বক বা টিস্যু গজিয়ে উঠেছে রোবটের শরীরে  ।

মার্কিন গণমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে গবেষকদের মন্তব্যের প্রেক্ষিতে বলা করে বলা হয়, রোবটে সাধারণত কৃত্রিম ত্বক বা চামড়া ব্যবহার করা হয়। তবে  নতুন যে ত্বক কোষ ব্যবহার করে তৈরি করা সম্ভব হয়েছে, তা মানুষের তকের মতোই জীবন্ত।

বিশ্ববিদ্যালয়টির মেকানিক্যাল অ্যান্ড বায়োফাংশনাল সিস্টেম বিভাগের অধ্যাপক গবেষক দলের প্রধান শোজি তাকুচির দাবি, অভাবনীয় এ আবিষ্কারের ফলে  জীবন্ত প্রাণীর চেহারা ও স্পর্শের অনুভূতি দেওয়া সম্ভব হবে রোবটকে।

জটিল এ পরীক্ষার জন্য একটি রোবোটিক আঙুল বেছে নেন। পরে দীর্ঘ প্রচেষ্টার মাধ্যমে রোবটের জন্য ত্বক তৈরি করা হয় মানব ত্বকের গঠনশৈলী অনুসরণ করেই। পরীক্ষা চলাকালে মানুষের আঙুলের মতোই রোবটিক আঙুলটি  বিভিন্নভাবে ঘুরতে সমর্থ হয়। এমনকি, বিজ্ঞানীরা মানবসদৃশ জল প্রতিরোধী  ত্বক তৈরিতেও সাফল্যের মুখ দেখে।

তাকুচি ওই আঙুলে ভাস্কুলার সিস্টেম যুক্ত করতে চান। যার মাধ্যমে রক্ত সঞ্চালিত হয় মানব কোষে  ও কোষে পুষ্টি সরবরাহ করে ত্বককে সজীব রাখতে সাহায্য করে। এমনকি মানবদেহের মতোই নখ, রোমকূপ ও ঘাম গ্রন্থি সৃষ্টি করতে চান তিনি।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles