সর্বশেষ

37.3 C
Rajshahi
বুধবার, মে ২২, ২০২৪

শ্রীনগরে বানিয়াবাড়ি জলাশয় ভরাটের অভিযোগ

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার রাঢ়ীখাল ইউনিয়নের বানিয়াবাড়ি জলাশয় ভরাট করা হচ্ছে। এতে দৃশ্যমান খালে পানি প্রবাহ বন্ধ হয়ে যাচ্ছে। সৃষ্টি হবে জলাবদ্ধতা। এ অঞ্চলের ফসলী জমিগুলো হুমকির আশঙ্কা করা হচ্ছে। বানিয়াবাড়ির মৃত ফালান মুন্সীর পুত্র লতিফ মুন্সী ও আব্দুল হাই মুন্সীর বিরুদ্ধে গুরুত্বপূর্ণ এ জলাধারটি ভরাটের অভিযোগ উঠেছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, বানিয়াবাড়ি ও নতুনবাজার সড়কের পাশে দৃশ্যমান খালটি বালু দিয়ে ভরাটের কাজ চলছে। জলাধারে বাঁশের খুঁটি ও বেড়া দিয়ে দূর থেকে ট্রলিতে করে এনে এখানে ফেলা হচ্ছে। এ ভরাটের কারণে পানি প্রবাহ সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে। ভরাট কাজে নিয়োজিত মো. ইস্রাফিল (২২) নামে এক ব্যক্তি জানান, ভরাটকারীরা সম্পর্কে তার মামা হন।

তিনি দম্ভ করে বলেন, এটা মালিকানা সম্পত্তি তাই ভরাট করা হচ্ছে। স্থানীয়রা জানান, এখান দিয়ে এক সময় নৌকা চলাচল করতো। এটা রেকর্ডের খাল হিসেবেই তারা জানেন। নিয়মনীতির তোয়াক্কা না করে দখল ও ভরাটের কারণে দিনদিন খালটির নব্যতা হারাচ্ছে। এ অবস্থায় অতিবৃষ্টি ও জোয়ারের পানি চলাচলের জন্য জলাধারটি দখলমুক্ত রাখা বিশেষ প্রয়োজন। তা না হলে ভরাটের কারণে এখানকার ফসলী জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হবে। আব্দুল হাই মুন্সীর কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অনেকেই ভরাট করছে তাই আমিও করছি।

এটা সরকারি জায়গা নয় বলেও দাবী করেন তিনি। স্থানীয় ইউপি সদস্য মো. রফিক মোল্লার কাছে জানতে চাইলে তিনি বলেন, ভরাটের বিষয়টি আমি অবগত নই। আমি ঘটনাস্থলে গিয়ে দেখছি। এ বিষয়ে জানতে রাঢ়ীখাল ইউনিয়নের তহশিলদার উত্তম কুমার সাহার সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তিনি মোবাইল ফোন রিসিভ করেননি।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles