সর্বশেষ

36.7 C
Rajshahi
শুক্রবার, জুন ২১, ২০২৪

হচ্ছে না পদ্মা ও মেঘনা বিভাগ

টপ নিউজ ডেস্কঃ দেশে জোর আলোচনা হচ্ছিল নতুন আরও দুটি বিভাগ করা নিয়ে। শেষ পর্যন্ত স্থগিত করা হয়েছে পদ্মা ও মেঘনা নামে বিভাগ করার প্রস্তাব।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, এ প্রস্তাব আজ রবিবার (২৭ নভেম্বর) প্রশাসনিক পুনর্বিন্যাস–সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) সভায় স্থগিত করা হয়। এ সভা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সরকারের ব্যয় সংকোচন নীতির কারণে অনুমোদন পায়নি নতুন বিভাগ। কোটি কোটি টাকা খরচ হবে নতুন বিভাগ করলে।

আইনমন্ত্রী আনিসুল হক এ প্রসঙ্গে বলেছেন, যেহেতু আমরা ব্যয় সংকোচন নীতিগ্রহণ করেছি, তাই নতুন দুটি বিভাগ এখনই হচ্ছে না।

এ বিষয়ে নিকারের সদস্য ও স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, স্থগিত রাখা হয়েছে ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন বিভাগ করার দুটি প্রস্তাব। এখন এটি অগ্রাধিকারমূলক বিষয় নয়। কারণ সারা পৃথিবীতে এখন সংকট চলছে। এখন একেকটি বিভাগ করতে গেলে খরচ হবে এক হাজার কোটি টাকার বেশি। তাই এটি এখন স্থগিত রাখা হয়েছে।

এর আগে গত ২ জুন নির্ধারিত ছিল নিকার বৈঠকের তারিখ। ‘পদ্মা’ ও ‘মেঘনা’ বিভাগ গঠনের প্রস্তাব ওই বৈঠকের আলোচ্যসূচিতে ছিল। কিন্তু সেই বৈঠক পরে স্থগিত হয়।

গত বছরের ২১ অক্টোবর ও ৭ ডিসেম্বর কুমিল্লা ও আশপাশের জেলাগুলো নিয়ে ‘মেঘনা’ নদীর নামে কুমিল্লা ও বৃহত্তর ফরিদপুরের কয়েকটি জেলা নিয়ে ‘পদ্মা’ নদীর নামে ফরিদপুর বিভাগ হবে বলে ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles