সর্বশেষ

27.6 C
Rajshahi
বুধবার, জুলাই ২৪, ২০২৪

হাওয়া চলচ্চিত্রে মামলা : ৫ দফা দাবি চলচ্চিত্র সংশ্লিষ্টদের

টপ নিউজ ডেস্কঃ চলচ্চিত্র নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা ‘হাওয়া’ চলচ্চিত্রের বিরুদ্ধে করা মামলা অবিলম্বে প্রত্যাহারসহ ৫ দফা দাবি জানিয়েছেন। আজ বৃহস্পতিবার (২৫ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এ দাবি জানান তারা।

চলচ্চিত্র ‘হাওয়া’ ও ‘শনিবার বিকেল’ নিয়ে সৃষ্ট জটিলতার পরিপ্রেক্ষিতে ‘বাংলা চলচ্চিত্র বা কনটেন্টে সেন্সরশিপের খড়গ: গল্প বলার স্বাধীনতা চাই’ শীর্ষক এই সংবাদ সম্মেলনে চলচ্চিত্র পরিচালক পিপলু আর খান লিখিত বক্তব্য তুলে ধরেন এবং দাবি মানা না হলে পরবর্তীতে কর্মসূচি দেওয়ারও ঘোষণা করা হয়।

উথ্থাপিত পাঁদ দফা হচ্ছে:

—  বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে‘হাওয়া’ চলচ্চিত্রের বিরুদ্ধে  করা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

—  সুস্পষ্ট ব্যাখ্যা দিতে হবে ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটি কেন সেন্সর ছাড়পত্র পেলো না।

—  বাতিল করতে হবে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড এবং সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক চলচ্চিত্র সার্টিফিকেট আইন প্রণয়ন করতে হবে।

—  সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রস্তাবিত ওটিটি নীতিমালার ক্ষেত্রে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক ওটিটি নীতিমালা প্রণয়ন করতে হবে।

—  চলচ্চিত্র বা কনটেন্ট বিষয়ক কোনও মামলা দায়ের করার পূর্বে অবশ্যই আলোচনা করে নিতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে।

সংবাদ সম্মেলনে হাওয়া চলচ্চিত্র নিয়ে করা মামলা প্রসঙ্গে বলা হয়, যে আইন বাস্তব দুনিয়ায় সংঘটিত কোনও ঘটনার পরিপ্রেক্ষিতে বলবৎ হয়, তার যদি ফিকশনাল রিয়ালিটি অর্থাৎ তৈরি করা বাস্তবতার ওপর প্রয়োগ করা হয়—তাহলে কীভাবে শিল্প-সাহিত্য-সংগীত-চলচ্চিত্র কিছুই করা সম্ভব! যে শালিক পাখি হাওয়া চলচ্চিত্রে দেখানো হয়েছে, তা হলো একটি তৈরি করা বাস্তবতার অংশ। সে ক্ষেত্রে আমরা কীভাবে বাস্তব দুনিয়ার জন্য প্রণীত আইন দিয়ে ফিকশনাল রিয়ালিটিকে বিচার করবো?

সংবাদ সম্মেলনে চলচ্চিত্র নির্মাতা, শিল্পী এবং কলাকুশলীদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, মোরশেদুল ইসলাম, শম্পা রেজা, তারিক আনাম খান, আফসানা মিমি, গিয়াস উদ্দিন সেলিম, মোস্তফা সরয়ার ফারুকী, কামার আহমাদ সাইমন, জয়া আহসান, মেজবাউর রহমান সুমন, চঞ্চল চৌধুরী প্রমুখ।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles