সর্বশেষ

36.7 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

এবার জাতিসংঘের কর্মকর্তাদের ভিসা বাতিল করছে ইসরায়েল

টপ নিউজ ডেস্কঃ এবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মন্তব্যের জেরে ইসরায়েল বিশ্বসংস্থাটির সব কর্মকর্তা ও প্রতিনিধিদের ভিসা বাতিলের ঘোষণা দিয়েছে। গতকাল মঙ্গলবার (২৪ অক্টোবর) জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ ইরদান সংবাদমাধ্যম আর্মি রেডিওকে এমনটি জানিয়েছেন।

দ্য টাইমস অব ইসরায়েল-এর খবর অনুসারে তিনি বলেন, `মহাসচিবের মন্তব্যের কারণে জাতিসংঘের প্রতিনিধিদের ভিসা দিতে আমরা অস্বীকৃতি জানাব।` এর আগে, ইসরায়েল জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের পদত্যাগ চায়। ফিলিস্তিন ও সশস্ত্র গোষ্ঠী হামাসের পক্ষে ‘সাফাই’ গাওয়ায় তারা এই পদত্যাগ দাবি করছে।

এর আগে মঙ্গলবার (২৪ অক্টোবর) নিরাপত্তা পরিষদের বৈঠকে মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, `হামাস ইসরায়েলের ভূখণ্ডে অকারণে এবং অযথা হামলা করে নি। গাজাবাসীকে তাদের অধিকার থেকে দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় বঞ্চিত রাখার কারণেই তাদের এই ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটেছে।` এর পরপরই ক্ষিপ্ত হয়ে তীব্র প্রতিক্রিয়া জানায় ইসরায়েল। জাতিসংঘের মহাসচিবের তাৎক্ষণিক পদত্যাগ দাবি করেছেন তারা। জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি দূত গিলাড ইরদান দেশটির পক্ষে এ দাবি তুলেছেন।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর যুদ্ধ আজ (বুধবার) ১৯তম দিনে গড়িয়েছে। গত ৭ অক্টোবর ভোরে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের অতর্কিত হামলার জের ধরে ইসরায়েল অবরুদ্ধ গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে। এই হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন প্রায় ৫ হাজার ৮০০ ফিলিস্তিনি। এদের মধ্যে শিশুর সংখ্যা প্রায় আড়াই হাজার।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles