সর্বশেষ

41.3 C
Rajshahi
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

গরম থাকবেই, এর মধ্যেও যেভাবে সুস্থ থাকবেন

টপ নিউজ ডেস্ক: কেবল পেরিয়ে আসা চৈত্রের অসহনীয় দাবদাহে দেশের চার বিভাগে জারি হয়েছিল সতর্কবার্তা। বৈশাখের কেবল তিনটি দিন পেরিয়েছে। অর্থাৎ ‘গরমের’ দিন পড়েই রয়েছে। দীর্ঘ এই গরমে সুস্থ থাকতে সচেতনতার যেন বিকল্প নেই। বিশেষ করে পরিবারের শিশু এবং বয়োজ্যেষ্ঠদের প্রতি বাড়তি খেয়াল রাখতে হবে। জেনে নেয়া যাক  এই গরমে সুস্থ থাকার উপায়।

১.পানি এবং লবণের ঘাটতি পূরণ :

প্রথমত প্রচুর পানি খেতে হবে। যেভাবেই হোক যতটা পানি শরীর থেকে বেরিয়ে যাচ্ছে, তা অবশ্যই পূরণ হওয়া চাই। দেহের স্বাভাবিক প্রক্রিয়াগুলোকে সচল রাখতে হলে পর্যাপ্ত পানি বা তরল জাতীয় খাবার  খেতে হবে। তবে খেয়াল রাখতে হবে, আপনি যাতে পানিশূন্য হয়ে না পড়েন। শুধু  তৃষ্ণা পেলেই যে পানি খেতে হবে, তা কিন্তু নয়। বরং পানি বা তরল খাবার খাবেন হবে বারবার।

২.নিরাপদ খাবার এবং পানীয় :

তাই বলে পথের ধারের পানীয় গ্রহণ করবেন না। বরং নিজের সাথেই পানি রাখুন সবসময়। তবে প্লাস্টিকের কোনো বোতল বা পাত্রে পানি বা পানীয় রাখবেন না। বাজারে কাচ বা ধাতব উপকরণের পাত্র পাওয়া যায় সেসব ব্যবহার করুন। এছাড়াও একাধিক স্তরবিশিষ্ট ফ্লাস্কও বেছে নেওয়া যায় বলে জানালেন ডা. মো. মতলেবুর রহমান। সুস্থ থাকতে হলে  নিরাপদ পানি, পানীয় এবং খাবারের প্রতি বেশ জোর দিলেন এই চিকিৎসক। কারণ এতে করে  হেপাটাইটিস, ডায়রিয়া, কলেরার মতো ব্যাধি প্রতিরোধ করা সম্ভব।

৩.কী খাবেন, কী খাবেন না :

পাশাপাশি গরমের খাবারদাবার বিষয়ে আরও কিছু পরামর্শ দিলেন রাজধানীর গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লায়েড হিউম্যান সায়েন্সের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শম্পা শারমিন খান। এই গরমে হালকা মসলা, হালকা তেলে রান্না করা সহজপাচ্য খাবার খেতে হবে। তাছাড়াও মিশ্র সবজির ঝোল ঝোল রান্না, ডাল ও মাছের ঝোল খেতে পারেন। তবে চর্বি একদম খাবেন না। এছাড়াও ডালের টক করতে পারেন।  অপরদিকে চা-কফি এড়িয়ে চলতে পারলে ভালো। নিতান্তই যদি খেতে হয়, তাহলে রং চা পান করুন, এই চা কিন্তু ‘কোল্ড টি’ হিসেবে খেতে পারেন।

৪.জীবনধারার আরও নানান দিক :

এমন জায়গায় থাকুন, যেখানে প্রচুর বাতাস প্রবাহিত হয়। পোশাক নির্ধারণে সচেতন হোন আরামদায়ক, সুতি পোশাক পরুন। আনকোরা জাকজমক পোশাকের চাইতে একটু বেশি দিন ব্যবহার করা যায় এমন  পোশাক বেশি আরামদায়ক। বাইরে যাওয়ার আগে অশ্যই প্রস্তুতি নিন। রোদ এবং ধুলাবালু থেকে চুল বাঁচাতে স্কার্ফ বা ওড়না ব্যবহার করতে পারেন। এসময় ঢিলেঢালা জামা এবং ফুলপ্যান্ট বা পায়জামা পরা ভালো। আর রোদে বের হলে সানগ্লাস পরুন। এরপর সানস্ক্রিন সামগ্রী ব্যবহার করুন । এতে ত্বক ভালো থাকবে। বাইরে যাওয়ার আগে  অবশ্যই ছাতা নিতে ভুলবেন না। নিয়ম করে রোজ গোসল করুন। যদিও একাধিকবার গোসলেও ক্ষতি নেই।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles