সর্বশেষ

41.4 C
Rajshahi
শুক্রবার, মে ৩, ২০২৪

তুরস্কে উদ্ধার কাজে দল পাঠাচ্ছে বাংলাদেশ

টপ নিউজ ডেস্কঃ শক্তিশালী ভূমিকম্পে লণ্ডভণ্ড তুরস্কে উদ্ধার কাজে অংশ নিতে বাংলাদেশ দল পাঠাচ্ছে । জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ১০ সদস্যের উদ্ধারকারী দলটি তুরস্ক যাচ্ছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে ।

সূত্র জানিয়েছে, বাংলাদেশ বিমানবাহিনীর একটি বিমানে উদ্ধারকারী দলটি বুধবার রওনা হবে তুরস্কের উদ্দেশ্যে । প্রাথমিকভাবে ১০ জনকে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। প্রথম দলে কারা থাকবেন, কী কী সরঞ্জাম পাঠানো হবে কাজ চলছে তা নিয়ে ।

গতকাল সোমবার ভোররাতে তুরস্কের দক্ষিণ-পূর্ব অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প হয়। এতে দেশটির বেশ কয়েকটি শহরের বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়। হতাহত হন বহু মানুষ। এখন পর্যন্ত পাঁচ হাজারের মতো মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখনো ধ্বসে পড়া ভবনগুলোর ভেতরে আটকা পড়েছেন বহু মানুষ। তাদের উদ্ধারে এগিয়ে আসছে বিভিন্ন দেশ।

ভূমিকম্পের পরপরই গতকাল বিভিন্ন দেশ ও সংস্থা তুরস্ক ও সিরিয়ায় ঘোষণা দেয় সহযোগিতার । এবার সেই তালিকায় যুক্ত হচ্ছে বাংলাদেশও। এমন বিপর্যস্ত পরিস্থিতির কারণে বাংলাদেশের পক্ষ থেকে তুরস্ককে উদ্ধারকারী দল পাঠানোর বিষয়ে প্রস্তাব দেওয়া হলে দ্রুত আগ্রহের কথা জানায় তুরস্ক ।

এর আগে দেশটিতে ভূমিকম্প হওয়ার পর বাংলাদেশ থেকে উদ্ধারকারী দল পাঠানোর প্রস্তাব দিলেও তখন তাদের হয়নি প্রয়োজন । এবারের পরিস্থিতি ভয়াবহ হওয়ায় প্রস্তাব দেওয়ার পর দেশটির পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে আগ্রহ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles