সর্বশেষ

43.9 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৫০০০ এর কাছাকাছি

টপ নিউজ ডেস্কঃ তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে এখন পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে ৪ হাজার ৮০০ জনে দাঁড়িয়েছে । তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান ঘোষণা দিয়েছেন ৭ দিনের শোক পালনের । অপরদিকে, যুদ্ধবিধ্বস্ত সিরিয়া এবার জাতিসংঘের কাছে সহায়তা চাইছে ভূমিকম্পের জন্য ।

সোমবার ভোরে ৭ দশমিক ৮ মাত্রার ভূ-কম্পন, তারপর ৭ দশমিক ৬ মাত্রার এবং বেশ কয়েকটি আফটারশকে সিরিয়ার একটি অঞ্চল লণ্ডভণ্ড হয়ে গেছে। ১২ বছরের গৃহযুদ্ধের শিকার সিরিয়ায় মানবিক বিপর্যয় আবারও দেখা দিয়েছে।

এখনও ধ্বংসস্তূপে উদ্ধার কাজ চলছে । নিখোঁজ স্বজনদের খোঁজে স্বজনদের যেন আহাজারি থামছেই না ।

তীব্র ঠান্ডার মধ্যে উদ্ধারকারীরা মঙ্গলবারও তুরস্কের বিধ্বস্ত অন্তত ১০টি শহরে অনুসন্ধান চালাচ্ছে। আটকে পড়া লোকজনদের অনেকে ধ্বংসস্তূপের পাহাড়ের নীচে থেকে সাহায্যের জন্য চিৎকার করছে, খবরও মিলছে এমন।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএফএডি) এক কর্মকর্তা ওরহান তাতার মঙ্গলবার সকালে ৩ হাজার ৩৮১ মৃতের সংখ্যা বলে জানান। তিনি আরও জানান, আহত হয়েছেন আরও ২০ হাজার ৪২৬ জন। তাতার জানান, ধ্বংস হয়েছে পাঁচ হাজার ৭০০টিরও বেশি ভবন । সিরিয়ায় এখন পর্যন্ত নিহতের সংখ্যা ১ হাজার চারশ ৪৪ জন। আহত হয়েছেন আরও ৩ হাজার ৫০০ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ও উদ্ধারকারী হোয়াইট হেলমেট টিম জানিয়েছে এ তথ্য।

শীতকালীন আবহাওয়া ও বিধ্বস্ত অঞ্চলে তুষারপাতের কারণে ভূমিকম্পে আহত ও গৃহহীন হয়ে পড়া হাজার হাজার মানুষের দুর্দশা আরও দিয়েছে বাড়িয়ে। কষ্টসাধ্য হয়ে পড়েছে উদ্ধার কার্যক্রম।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles