সর্বশেষ

24.5 C
Rajshahi
সোমবার, মে ৬, ২০২৪

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ শুধু আফগানিস্তানের ওপরে

টপ নিউজ ডেস্ক: কর্মক্ষেত্রে বাংলাদেশের নারীরা পুরুষের মাত্র তিন ভাগের এক ভাগ আইনি অধিকার ভোগ করেন। এই ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর চেয়ে পিছিয়ে বাংলাদেশ। বাংলাদেশের পেছনে রয়েছে শুধু আফগানিস্তান।

বিশ্বব্যাংকের হিসাব মতে ‘নারী, ব্যবসা ও আইন-২০২৪’ শীর্ষক  প্রতিবেদনে এমন চিত্র তুলে ধরা হয়েছে। আন্তর্জাতিক নারী দিবসের আগে গত সোমবার ১৯০টি দেশ ও অঞ্চলের ওপর একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।সামনে নারী দিবস আগামীকাল ৮ মার্চ, শুক্রবার।

বিশ্বব্যাংক জানায়, নারীরা কর্মক্ষেত্রে প্রবেশ ও উন্নতির ক্ষেত্রে যেসব বাধা পান, তার সামগ্রিক চিত্র তুলে ধরা হয়েছে এই প্রতিবেদনে । বিশ্বে নারীরা গড়ে পুরুষের তুলনায় প্রায় ৬৪ শতাংশ আইনি সুরক্ষা পান। আইনি সুরক্ষা কাগজপত্রে থাকলেও অনেক ক্ষেত্রে বাস্তবে তা নেই বললেই চলে।‘নারী, ব্যবসা ও আইন’ শিরোনামে বিশ্বব্যাংক দশমবারের মতো প্রতিবেদনটি প্রকাশ করে। এবার এতে মোট দুটি সূচক তুলে ধরা হয়েছে। একটি সূচকে দেখানো হয় কাগজপত্রে নারীরা কতটা আইনি অধিকার ভোগ করেন । এখানে মাপকাঠি মোট আটটি—অবাধ চলাচল, কর্মক্ষেত্র, মজুরি, বিয়ে, পিতৃত্ব-মাতৃত্ব, ব্যবসার উদ্যোগ, সম্পদ ও অবসরভাতা সুবিধা। প্রতিটি মাপকাঠির অধীনে সুনির্দিষ্ট বিভিন্ন প্রশ্ন ছিল।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, বাংলাদেশ প্রথম সূচকে নম্বর পেয়েছে ৪৯ দশমিক ৪। দ্বিতীয় সূচকে নম্বর পেয়েছে ৩২ দশমিক ৫। অর্থাৎ নারীরা পুরুষের চেয়ে তিন ভাগের এক ভাগ অধিকার ভোগ করতে পারেন।প্রতিবেদনটি  অনুযায়ী দেখা যাচ্ছে, বাংলাদেশের আইনি কাঠামোয় নারীর অধিকার বাস্তব অধিকার পরিস্থিতির চেয়ে অনেক ভালো অবস্থানে রয়েছে। অবশ্য দুই ক্ষেত্রেই পুরুষের চেয়ে নারীরা অনেক পিছিয়ে। বিশেষজ্ঞদের মতামতে বাংলাদেশ নম্বর আরও কম পেয়েছে যা ২৬–এর কিছু বেশি।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles