দিবসের ঘনঘটা: পর্ব ১০

বিশেষ দিন, সময়, ঘটনাকে স্মরণীয় রাখতে রয়েছে বিশেষ দিবস। এর মাঝে কতটি দিবস সম্পর্কে আপনি জানেন?

0
122
দিবসের ঘনঘটা: পর্ব ১০
ছবিঃ মোঃ সাগর আলী

হাবিবা সুলতানাঃ মানুষের জীবনের প্রতিটি মূহূর্তই গুরুত্বপূর্ণ, তাই প্রতিটি মূহূর্তকেই উদযাপন করা উচিত। কিন্তু কখনও কখনও কাজের চাপে, সময়ের অভাবে উদযাপন করা সম্ভব হয় না। তাই বিশেষ মূহূর্ত উদযাপনে নির্বাচন করা হয় বিশেষ দিন বা দিবস।

তবে আপনি জানেন কি?

আমাদের আশেপাশে, এই পুরো বিশ্বজুড়ে, প্রতিটি দিনকে ঘিরে আছে কতশত দিবস?

এসকল দিবস নিয়েই আমাদের বিশেষ আয়োজন, ‘দিবসের ঘনঘটা’

জেনে নেই আজ ১ মেতে বিশ্বজুড়ে থাকা দিবসগুলো

International Workers Day বা Labour Day বা May Day বা শ্রমিক দিবসঃ প্রতি বছরের ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়। আন্তর্জাতিক শ্রমিক দিবসকে কিছু দেশে শ্রম দিবস এবং মে দিবসও বলা হয়। দিনটি শ্রমিক এবং শ্রমিক শ্রেণীর একটি উদযাপন যা আন্তর্জাতিক শ্রমিক আন্দোলন, সমাজবাদী, কমিউনিস্ট বা নৈরাজ্যবাদীদের দ্বারা প্রচারিত হয়। কিছু অন্যান্য দেশ অন্য একটি তারিখে আন্তর্জাতিক শ্রমিক দিবস উদযাপন করে যা তাদের কাছে তাৎপর্যপূর্ণ, উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্র সেপ্টেম্বরের প্রথম সোমবার মে দিবস উদযাপন করে। দিনটি সাধারণত বিশ্বের বেশিরভাগ অংশে শ্রমজীবী ​​মানুষ এবং তাদের শ্রমিক সংগঠনগুলির দ্বারা সংগঠিত রাস্তার বিক্ষোভ এবং মিছিল দেখে।

National Mother Goose Day বা জাতীয় মাতৃহাংস দিবসঃ জাতীয় মাদার হংস দিবস হল ১লা মে অনুষ্ঠিত একটি বার্ষিক উদযাপন। শৈশব যে কারও জন্য একটি দুর্দান্ত স্মৃতি কারণ এটি অনেকগুলি উত্তেজনাপূর্ণ জিনিস দিয়ে পূর্ণ। আর কোন চিন্তা না করে, আমরা সবাই ছোটবেলায় প্রচুর রূপকথার গল্প এবং ছন্দময় ছড়া শুনে বড় হয়েছি। এটি আপনার পিতামাতা বা দাদা-দাদি যিনি আপনাকে বিভিন্ন গল্প এবং গান দিয়ে বিনোদন দিয়েছেন। তাদের পাশাপাশি, আরও একজন ব্যক্তিত্ব রয়েছে যা আপনাকে রূপকথার গল্প এবং নার্সারি ছড়ার সংগ্রহ শুনতে বাধ্য করেছে। আপনি সম্ভবত এটি অনুমান করেছেন এবং ভাল প্রতিভাবান মাদার হংস ছাড়া আর কেউ নন। একটি অত্যন্ত প্রতিভাবান গল্পকার এবং আপনার অল্প বয়সে তিনি যে ভূমিকা পালন করেছেন সেই মাদার হংসকে উদযাপন করার জন্য জাতীয় মাদার হংস দিবস তৈরি করা হয়েছে।

National School Principals Day বা জাতীয় বিদ্যালয়ের অধ্যক্ষ দিবসঃ জাতীয় বিদ্যালয়ের অধ্যক্ষ দিবস প্রতি বছরের ১লা মে অনুষ্ঠিত হয়। আপনার পিতামাতা এবং শিক্ষকদের পাশে পৃথিবীতে একটি আত্মা আছে যারা আপনার উন্নত ভবিষ্যতের জন্য কামনা করে। এটা আর কেউ নয় আপনার স্কুলের প্রিন্সিপাল। প্রিন্সিপ্যালের ভূমিকা প্রায়শই সিরিয়াস দেখায় বলে তাদের চরিত্রে ভিলেনের মতো দেখা যায়। এই দৃষ্টিভঙ্গির সাথে, প্রায়শই তারা ছাত্রদের দ্বারা ভুল বোঝাবুঝি হয়েছিল যেখানে এটি সত্য নয়। জাতীয় বিদ্যালয়ের অধ্যক্ষ দিবস এই জাতীয় চিন্তাভাবনা পরিবর্তন করতে এবং প্রত্যেক শিক্ষার্থীর জীবনে অধ্যক্ষদের দ্বারা পরিচালিত গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে সচেতনতা বাড়াতে আলাদা করা হয়েছে। এই স্কুলের অধ্যক্ষরা যারা ছাত্রদের পাশাপাশি স্কুলের উন্নতির জন্য কঠোর পরিশ্রম করেন এবং যাদের ছাড়া আপনি এত ভাল অবস্থানে থাকতে পারতেন না।

Lei Day বা লেই ডেঃ প্রতি বছরের ১লা মে পালিত হয় লেই দিবস। সংস্কৃতি হল এমন একটি জিনিস যা নির্ধারণ করে আপনি কে এবং আপনিও কোথায়। একইভাবে, সারা বিশ্বে প্রচুর উদযাপন হচ্ছে এবং হাওয়াই একটি ব্যতিক্রম নয়। দেশ এবং দেশ যাই হোক না কেন, একটি জিনিসের মধ্যে মিল রয়েছে, এবং তা হল প্রথাগত উপায়ে ভালবাসা এবং স্নেহ প্রদর্শন ছাড়া আর কিছুই নয়। যে কেউ আগে হাওয়াই পরিদর্শন করেছেন তারা জানেন যে লেইকে স্বাগত জানানো, বিদায় জানানো এবং অন্যান্য আবেগের সবচেয়ে জনপ্রিয় এবং ঐতিহ্যবাহী উপায় হিসাবে ব্যবহার করা হয়। অন্যদের জন্য, লেই একটি মালা বা পুষ্পস্তবক ছাড়া আর কিছুই নয় এবং সেই দর্শকদের স্নেহের প্রতীক হিসাবে উপহার দেওয়া হয়। এইভাবে লেই, অ্যালোহার প্রতীক, হাওয়াইতে লেই ডে নামে নিজস্ব একটি বিশেষ দিবসের সাথে চিহ্নিত করা হয়েছে এবং সারা দেশে পালিত হয়েছে। যারা জনপ্রিয় বাক্যাংশটি মনে রেখেছেন ‘মে ডে ইজ লেই ডে ইন হাওয়াই নেই, তারা কখনই লেই নামে পরিচিত ফুলের এই রঙিন এবং উত্সব স্ট্রিংটি ভুলে যাবেন না।

National Purebred Dog Day বা জাতীয় খাঁটি জাতের কুকুর দিবসঃ জাতীয় খাঁটি কুকুর দিবস হল ১লা মে অনুষ্ঠিত একটি বার্ষিক উদযাপন। নিঃসন্দেহে, কুকুর মানবজাতির দ্বারা একটি সর্বদা প্রিয় আত্মা হয়েছে। যারা এটির মালিক এবং আরও অনেক পরিস্থিতিতে সাহায্য করে তাদের কাছে তারা সত্যিকারের অনুগত বন্ধু হিসাবে বাস করে। তাদের নরম তুলতুলে চুল, ভালোবাসার চকচকে চোখ, বুদ্ধিমান সামান্য জলযুক্ত নাক, এবং কুকুরদের অসীম ভালবাসা এবং স্নেহ কেবল শব্দে প্রকাশ করা যায় না। এখানে প্রচুর কুকুরের জাত রয়েছে এবং তাদের প্রত্যেকটিই বিশেষভাবে আরাধ্য। খাঁটি জাত কুকুর তাদের মধ্যে একটি সত্যিই একটি ব্যতিক্রমী প্রকার যা মানুষের সাথে রক্ষক, শিকারী, গাইড কুকুর এবং অভিভাবক হিসাবে কাজ করেছে। মানবজাতির প্রতি ক্রমাগত সহায়তা প্রদানের জন্য খাঁটি জাত কুকুর নামে অনুগত প্রাণীদের উদযাপনের জন্য জাতীয় খাঁটি জাত কুকুর দিবস আলাদা করা হয়েছে।

Executive Coaching Day বা এক্সিকিউটিভ কোচিং ডেঃ এক্সিকিউটিভ কোচিং ডে হল ১লা মে অনুষ্ঠিত একটি বার্ষিক উদযাপন। এমন অনেক লোক রয়েছে যারা অন্য প্রতিটি ক্ষেত্রে দৃশ্যের পিছনে কাজ করে এবং প্রায়শই অচেনা থাকে। এতে এমন নির্বাহী প্রশিক্ষক রয়েছে যারা অত্যন্ত মেধাবী এবং দক্ষ যাদের কাজ যেকোনো ব্যবসাকে সাফল্যের দিকে নিয়ে যাচ্ছে। এই নির্বাহী কোচদের অবিশ্বাস্য কাজ অবশ্যই আমাদের বিস্মিত বোধ করবে। এক্সিকিউটিভ কোচ হলেন তারা যারা ব্যক্তিগত বৃদ্ধি, বর্ধিত কর্মক্ষমতা এবং সন্তুষ্টির পেশাদার এবং ব্যক্তিগত উভয় বিকাশে সহায়তা করেছেন। তারাই জানেন যে কর্পোরেট জগতের কাজগুলো কিভাবে করতে হয়। এক্সিকিউটিভ কোচিং ডে উদযাপন করে এবং অন্য প্রতিটি নির্বাহী কোচ এবং তাদের সমস্ত গুরুত্বপূর্ণ কাজকে স্বীকৃতি দেয় যা তাদের মাঠে একটি তারার মতো উজ্জ্বল করেছে।

National New Homeowners Day বা জাতীয় নতুন বাড়ির মালিক দিবসঃ জাতীয় নতুন বাড়ির মালিক দিবস হল ১লা মে পালন করা একটি বার্ষিক উদযাপন। বাড়ি যেখানে আমরা বাস করি এবং অনেক বিস্ময়কর স্মৃতি তৈরি করে যা বছরের পর বছর পরেও ম্লান করা যায় না। এই পৃথিবীতে এমন কিছু নেই যা একটি নতুন বাড়ির মালিক হওয়ার সুখ পূরণ করতে পারে। অনেক লোকের জন্য, একটি বাড়ি তৈরি করা এখন পর্যন্ত একটি স্বপ্ন ছিল এবং শেষ পর্যন্ত, নতুন বাড়িতে একটি চূড়ান্ত স্থানান্তর করার সময় এসেছে৷ নতুন বাড়ির মালিক হওয়ার গৌরব এবং নিজের একটি বিশেষ দিন উদযাপন করার প্রয়োজন অনুভব করা। এইভাবে, জাতীয় নতুন বাড়ির মালিক দিবসটি সেই নতুন বাড়ির মালিকদের জন্য একটি উদযাপন হতে বোঝানো হয়েছে যারা এই উপযুক্ত অনুষ্ঠানটি সহ্য করে চলেছে।

Infidelity Hurts Awareness Day বা অবিশ্বস্ততা সচেতনতা দিবসকে আঘাত করেঃ Infidelity Hurts Awareness Day হল এই বছরের ১লা মে অনুষ্ঠিত একটি বার্ষিক পর্যবেক্ষণ। প্রতারণা এমন একটি জিনিস যা কাউকে খুব বেশি আঘাত করে। সঙ্গীর প্রতি অবিশ্বস্ত হওয়া সম্পর্ক নষ্ট করবে। সবচেয়ে বড় কথা, এটি তার সঙ্গীর প্রতি ভালবাসা এবং বিশ্বাস ভেঙ্গে ফেলবে। যারা বিশ্বাসঘাতকতা করেছে তারাই চরম যন্ত্রণা ভোগ করে এবং তাদের যন্ত্রণা ভাষায় প্রকাশ করা যায় না। সেই আত্মাদের তাদের জীবনের এমন দুর্ভাগ্যজনক পরিস্থিতি থেকে বেরিয়ে আসা সত্যিই অত্যাবশ্যক। এইভাবে, Infidelity Hurts Awareness Day হল পালন যা এমনভাবে তৈরি করা হয়েছে যেটি এমনভাবে তৈরি করা হয়েছে যারা বিশ্বাসঘাতকতায় ভুগছে এবং তাদের এটি থেকে বেরিয়ে আসার সুযোগ প্রদান করে।

এই ছিল আজকের দিবসের ঘনঘটা। প্রিয় পাঠক, এই দিবসগুলোর মধ্যে আপনি কতগুলি জানতেন? এবং কোন দিবসগুলো আপনি নিজে উদযাপন করতে চান, আমাদের জানাতে ভুলবেন না।

আপনার মন্তব্য