সর্বশেষ

31.4 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

দেশের ৮ বিভাগে ঢাবি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

টপ নিউজ ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে শুরু হয়েছে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ।

শনিবার (৬ মে) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ একযোগে দেশের আট বিভাগীয় কেন্দ্রে শুরু হয়েছে ভর্তি পরীক্ষা । দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে ।

এ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ বছর বিভাগীয় পর্যায়ে শুরু হয়েছে ভর্তি পরীক্ষা । এর আগে গত ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ।

বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা অনুযায়ী, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার হলে শিক্ষার্থীরা প্রবেশ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বেলা ১১টা ১৫ মিনিটে পরিদর্শন করবেন কলা ভবন পরীক্ষা কেন্দ্র ।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাড়াও অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পরীক্ষা । কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ লাখ ২২ হাজার ৮৮২ জন পরীক্ষার্থীর অংশ নেওয়ার কথা রয়েছে।

এ ইউনিটে ২ হাজার ৯৩৪টি মোট আসন সংখ্যা । সেই হিসাবে প্রতিটি আসনের জন্য প্রায় ৪২ জন শিক্ষার্থী লড়ছেন। এর আগে চারুকলা ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাবির এবারের ভর্তি যুদ্ধ শুরু হয়। এছাড়া আগামী ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে অনুষ্ঠিত হবে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা । এসব পরীক্ষাও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ একযোগে অনুষ্ঠিত হবে দেশের আট বিভাগীয় কেন্দ্রে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles