সর্বশেষ

29.7 C
Rajshahi
সোমবার, মে ৬, ২০২৪

দেশে সাইবার সতর্কতা জারির পরপরই রাজশাহীর এমপির ফেসবুকে অশ্লীল ছবি

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশের সাইবার জগতের ওপর হামলার হুমকি দিয়েছে হ্যাকারদের একটি দল। তারা সম্ভাব্য হামলার তারিখ হিসেবে ১৫ আগস্টের কথা উল্লেখ করেছে। হুমকির পরিপ্রেক্ষিতে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম থেকে সাইবার নিরাপত্তা নিয়ে সতর্কতা জারি করা হয়েছে।

শুক্রবার বিজিডি ই-গভ সার্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ৩১ জুলাই এক হ্যাকার দল জানিয়েছে, ১৫ আগস্ট বাংলাদেশের সাইবার জগতে সাইবার আক্রমণের ঝড় আসবে। এই হ্যাকার গোষ্ঠী নিজেদের ‘হ্যাকটিভিস্ট’ দাবি করে এবং তারা বাংলাদেশ ও পাকিস্তানকে হামলার লক্ষ্য বানিয়েছে।

বিজিডি ই-গভ সার্ট জানিয়েছে, তাদের সাম্প্রতিক গবেষণায় একই মতাদর্শে প্রভাবিত বেশ কয়েকটি হ্যাকার দলকে চিহ্নিত করা হয়েছে। যারা অবিরাম বাংলাদেশের বিভিন্ন সংস্থার বিরুদ্ধে নিয়মিত সাইবার-আক্রমণ পরিচালনা করে আসছে।

এদিকে, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আয়েন উদ্দিনের ফেসবুক পেজ থেকে নারীর অশ্লীল ছবি পোস্ট করা হয়েছে। ফেসবুকের মাই ডে স্টোরি গ্যালারিতে ওই ছবিটি ভেসে ওঠার পরপরই- এ নিয়ে তোলপাড় শুরু হয়। চলছে নানা আলোচনা-সমালোচনা। পরে, রোববার বিকেলে কাটাখালী থানায় এই বিষয়ে জিডি দায়ের করেন শিহাব শাহরিয়ার নামের এক যুবক। শিহাব শাহরিয়ার জানান, এমপির নামে এই ফেজবুক পেজ খুলে তিনি চালাতেন। এই আইডিতে নিয়মিত আয়েন উদ্দিন এমপির সামাজিক ও উন্নয়নমূলক কর্মকান্ডের ছবি পোস্ট করতেন। গত ২৮ জুলাই থেকে শিহাব শাহরিয়ার পেইজটি কোনভাবেই লগিন করতে পারে নি। পরবর্তীতে সে জানতে পারে ওই পেইজটি কে বা কারা হ্যাক করে বিভিন্ন রকমের অশ্লীল ছবি পোষ্ট ও স্ট্যাটাস দিয়ে আসছে।

এর আগে রাজশাহী ১ আসনের  সংসদ সদস্য আলহাজ্ব ওমর ফারুক চৌধুরী কর্তৃক প্রকাশিত অনলাইন সংবাদ মাধ্যম টপ নিউজ ২৪ অনলাইনের ফেসবুক পেইজটি হ্যাকিংয়ের শিকার হয় গত ৩ জুলাই। বোয়ালিয়া থানায় এ সম্পর্কিত এই জিডি করা হয়। বিষয়টি নিয়ে রাজশাহী সাইবার ইউনিট কাজ করছে।

প্রতিবেদক: হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles