সর্বশেষ

43.7 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

নওগাঁয় আফজাল ফকিরের ২০তম খেলাফত দিবস অনুষ্ঠিত


নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর মহাদেবপুর উপজেলার এনায়েত পুর ইউনিয়নের খাঁপুর গ্রামে গত শুক্রবার দিবাগত রাতে আফজাল হোসেন ফকিরের ২০ তম খেলাফত দিবস উপলক্ষে সাধুসঙ্গ অনুষ্ঠিত হয়।

৩৮ বছর পূর্বে আফজাল হোসেন ফকির চিশতিয়া নিজামিয়া গোর তরিকায় তরিকাভুক্ত হোন। তারপরে থেকেই আফজাল ফকিরের চালচলন কথাবার্তায় অনেকটা ভিন্নতা দেখা দেয় এবং দ্বীনের পথে অধিক সময় ব্যায় করতে শুরু করে। এক পর্যায়ে তার গুরু তার প্রতি সন্তুষ্ট হয়ে ২০০২ইং সালে খেলাফত দেন, সে হিসেবে এই দিনটিকে খেলাফত দিবস হিসেবে পালন করে থাকে।

এই দিনটিকে উপলক্ষ করে নওগাঁ জেলাসহ দেশের বিভিন্ন এলাকা হতে ধর্ম বর্ণ নির্বিশেষে বিভিন্ন তরি কার সাধুরদের অংশ গ্রহণে এক মিলনমেলা হয়,সাদা পোশাকে সাধুরা সৃষ্টি কর্তার সান্নিধ্য পাবার আশায় ধ্যান মগ্ন থাকতে দেখা যায়। নওগাঁ বাউল ঐক্য সংগঠনের সার্বিক সহযোগিতায় আগত অতিথি বাউল শিল্পীরা দেহতত্ত্ব ও ভাব গান পরিবেশন করেন এবং আগত সকল সাধুদেরকে নৈশভোজ (সেবা) ব্যবস্থা করেন। সাধু আফজাল ফকির বলেন আমি নিজের অর্থায়নে সাধুদের জন্য নিরিবিলি জায়গা হিসেবে এই মাঠের মধ্যে প্রায় ৭শতাংশ জায়গার উপর সাধু শ্রম তৈরী করি যেকোন সময় বাউল সাধকেরা আসলে এখানে ফ্রি থাকা ও খাওয়ার ব্যবস্থা করে থাকি তাছাড়া বার্ষিক অনুষ্ঠান ছাড়া ও প্রতি সাপ্তাহিক ও মাসিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আগত এক সাধু বলেন, বাউলরাই মুলত সাধু আর সাধুসঙ্গ বলতে সৎ সঙ্গকে বুঝায় তারা তাদের দেহতত্ত্ব ও ভাব গানের মাধ্যমে তা প্রকাশ করে থাকে। বাউল ঐক্য সংগঠন নওগাঁ এ-র সভাপতি ইসমাইল হোসেন বলেন এই ধরনের সংগঠনে সরকারি পৃষ্ঠপোষকতা থাকলে অনেক দুর এগিয়ে যাওয়া সম্ভব এছাড়াও বাউল ঐক্য সংগঠন নওগাঁ  সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবু বলেন বাউল গান ঠিক কত সালে উৎপত্তি সঠিক কোন পরিসংখ্যান নেই তাই আমি মনে করি এটা বাঙ্গালির ঐতিহ্য একে ধরে রাখা আমাদের দায়িত্ব।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles