সর্বশেষ

31.6 C
Rajshahi
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

রাজশাহীতে বন্ধ পাটকল চালুর দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

টপ নিউজ ডেস্ক: রাজশাহীতে বন্ধ হওয়া পাটকল চালুর দাবি জানিয়েছে শ্রমিকেরা। এর জন্য বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শ্রমিকেরা। আজ সকাল ১০টার দিকে রাজশাহীর পবা উপজেলার কাটাখালী এলাকায় অবস্থিত পাটকলের সামনে থেকে এই  বিক্ষোভ মিছিল শুরু হয়। তবে  মিছিলটি কাটাখালী পৌরসভা বাজারে গিয়ে শেষ হয় আর সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়।

রাজশাহী জুট মিলস শ্রমিক কর্মচারী ইউনিয়ন মিছিল-সমাবেশ  কর্মসূচির আয়োজন করা হয়। আর এতে শতাধিক শ্রমিকসহ স্থানীয় লোকজনও অংশ নেন। মিছিল থেকে শ্রমিকেরা বাংলাদেশ পাটকল করপোরেশনের কর্মকর্তাদের  বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির  নানা স্লোগান দেন। এরপর পাটকলের কোষাধ্যক্ষ মোস্তাক আহমেদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন রাজশাহী জুট মিলস শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি মো. জিল্লুর রহমানসহ  সাধারণ সম্পাদক শামীম হোসেন ও সাবেক কোষাধ্যক্ষ ফরমান আলী প্রমুখ।

ইতিহাস অনুযায়ী, ১৯৬৯ সালে ৪৯ দশমিক ২ একর জমির ওপর গড়ে ওঠে রাজশাহী জুট মিলস লিমিটেড। এরপর দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে এটিকে জাতীয়করণ করা হয়। তখন থেকে পাটকলটি বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিটিএমসি) অধীনে ছিলো আর এতে মোট শ্রমিকের সংখ্যা ১ হাজার ৭৫৭। এদের মধ্যে স্থায়ী ৭০৭ জন ও  অস্থায়ী ১ হাজার ৫০ জন। কিন্তু সরকার ২০২০ সালের জুলাইয়ে দেশের মোট ২৫টি পাটকলকে ইজারা দিয়ে বেসরকারি ব্যবস্থাপনায় চালানোর সিদ্ধান্ত নেয় ।

সম্পাদনায়: আয়েশা ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles