সর্বশেষ

35.3 C
Rajshahi
শনিবার, মে ৪, ২০২৪

রাজশাহী বিভাগীয় বইমেলায় ‘কিন্ডারবুকস’

টপ নিউজ ডেস্ক: সাত দিনব্যাপী রাজশাহী বিভাগীয় বইমেলা শুরু হয়েছে। ছোটদের জন্য ভিন্ন ধারার প্রকাশনাসংস্থা ‘কিন্ডারবুকস’ এতে অংশগ্রহণ করেছে। শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহী কলেজ মাঠে এ বইমেলার উদ্বোধন করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহী বিভাগীয় কমিশনার বলেন, ‘আমরা যদি সত্যিকার সোনার বাংলা চাই তাহলে বই পড়তে হবে। একটি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নাগরিকদের বইপড়ার কোনো বিকল্প নেই।’ তিনি কোরআন থেকে উদ্ধৃতি দিয়ে বলেন, ‘যে জানে আর যে জানে না দুজন কখনোই এক হতে পারে না। আমাদের বই ভালোবাসতে হবে, বই পড়তে হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা স্বাগত বক্তব্য দেন। রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোখলেছুর রহমান আকন্দ, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আব্দুল খালেক, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি মাজহারুল ইসলাম, আরএমপির উপ-পুলিশ কমিশনার সাইফউদ্দিন শাহীন বক্তব্য দেন। বইমেলায় কথা হয় ঢাকা থেকে আগত ‘কিন্ডারবুকস’-এর সিনিয়র এডিটর জাকির উসমানের সঙ্গে। তিনি জানান, তারা ছোটদের জন্য ৩৭ ধরনের বই নিয়ে এসেছেন।

এগুলোতে রয়েছে নজরকাড়া প্রচ্ছদ, নান্দনিক ডিজাইন আর দুর্দান্ত সব ইলাস্ট্রেশন-ছবি-চিত্র। বইগুলো ছোটদের বিভিন্ন বয়স উপযোগী করে লেখা হয়েছে। বইপ্রকাশে ছোটদের পছন্দ, মনস্তত্ত¡, মানসিক বিকাশ ও তাদের নির্মল আনন্দের মধ্য দিয়ে শেখার বিষয়টিকে তারা সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকেন বলে জানান তিনি। উল্লেখ্য, রাজশাহী বিভাগীয় বইমেলায় এবার ৬০টি প্রকাশনাসংস্থা অংশগ্রহণ করছে। বইমেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles