সর্বশেষ

36.7 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রোর শ্রদ্ধা

টপ নিউজ ডেস্ক: সফরের দ্বিতীয় দিন ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। এসময় জাতির পিতার ছোট মেয়ে শেখ রেহানা ও বঙ্গবন্ধুর দৌহিত্র উপস্থিত ছিলেন।

সোমবার (১১ সেপ্টেম্বর) ম্যাক্রো বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পুরোটা ঘুরে দেখেন। মুক্তিযুদ্ধের সময়ের ইতিহাস সমৃদ্ধ নানান ছবি তিনি ঘুরে ঘুরে দেখেন, এরপর স্বাক্ষর করেন।

এসময় পরিদর্শন বইতে ম্যাক্রো লেখেন, পুরো বিশ্ব বঙ্গবন্ধুর অবদান মনে রাখবে। নিজ দেশের জন্যে এমন আত্মত্যাগের উদাহরণ পৃথিবীজুড়ে মানুষের জন্যে থাকবে অন্যতম দৃষ্টান্ত হয়ে। আর তার মাধ্যমেই ফ্রান্স বাংলাদেশের সম্পর্কের ভিত্তি তৈরি হয়। আর তাই এই ইতিহাস আর বন্ধুত্ব তিনি লালন করেন।

সরকারপ্রধানের আমন্ত্রণে দুই দিনের সফরে দিল্লি থেকে ঢাকায় আসেন ম্যাক্রো রোববার (১০ সেপ্টেম্বর) রাতে। বিমানবন্দরে ম্যাক্রোকে প্রধানমন্ত্রী অভ্যর্থনা জানান। বিমানবন্দরে গার্ড অব অনার দেওয়া হয় ফরাসি প্রেসিডেন্টকে। ম্যাক্রোর সফরসঙ্গী হিসেবে ফ্রান্সের ইউরোপ ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী ক্যাথরিন কোলোনা ঢাকায় এসেছেন।

১৯৯০ সালে তৎকালীন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁর বাংলাদেশ সফরের পর এটি বাংলাদেশে দ্বিতীয় সফর কোনো ফরাসি প্রেসিডেন্টের।

সব আনুষ্ঠানিকতা শেষে ২৪ ঘণ্টারও কম সময়ে ম্যাক্রোর কথা রয়েছে আজ দুপুরের পর ঢাকা ছাড়ার। বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে বিদায় জানাবেন। 

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles