সর্বশেষ

26.4 C
Rajshahi
শনিবার, মে ৪, ২০২৪

রাষ্ট্রপতি ও স্পিকার পদে আসতে পারে চমক

টপ নিউজ ডেস্কঃ দেশে প্রথমবারের মতো স্বরাষ্ট্রমন্ত্রী ও স্পিকার পদে দুই নারীকে নির্বাচিত করে আওয়ামী লীগ সরকার রেকর্ড সৃষ্টির কৃতিত্ব নিয়েছে । এবার রাষ্ট্রপতি ও স্পিকার পদেও চমক আসতে পারে। আর তা হলে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং স্পিকারের মতো রাষ্ট্রের তিন গুরুত্বপূর্ণ পদে একসঙ্গে নারীরা দায়িত্ব পালন করবেন ।

ক্ষমতাসীন আওয়ামী লীগ রাষ্ট্রপতি পদে একজন নারীর নাম চূড়ান্ত করতে যাচ্ছে বলে সরকারসংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে । তা হলে দেশের প্রথম নারী রাষ্ট্রপতি হবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

একই সঙ্গে স্পিকার পদটি শূন্য হলে ড. শিরীন শারমিন চৌধুরীর স্থলে কে আসতে পারেন শুরু হয়েছে সে আলোচনাও সরকারের নীতিনির্ধারক মহলে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছে, এখন পর্যন্ত সংসদের স্পিকার পদে সরকারের উচ্চ পর্যায়ের পছন্দ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এদিকে সরকারি নির্ভরযোগ্য সূত্রগুলো দাবি করছে,ঘোষণা করা হতে পারে রাষ্ট্রপতি ও স্পিকার পদের মনোনয়ন একই সঙ্গে । তবে এ পদে প্রার্থী মনোনয়নের বিষয়টি পুরোপুরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্ভর করছে। শেষ পর্যন্ত তার মত পরিবর্তন না হলে পরবর্তী রাষ্ট্রপতি ও স্পিকার দুই নারীই হবেন।

আগামী ২৩ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের শেষ হচ্ছে মেয়াদ। দুইবারের বেশি রাষ্ট্রপতি হওয়ার সাংবিধানিক সুযোগ না থাকায় তার জায়গায় নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। নির্বাচনের সেই প্রক্রিয়া শুরুও হয়েছে। ইতোমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের তফশিল নির্বাচন কমিশন (ইসি) ঘোষণা করেছে । তফশিল অনুযায়ী আগ্রহী প্রার্থীরা আগামী ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দিতে পারবেন। আর দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন (ভোটগ্রহণ) আগামী ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

এ নির্বাচনে জাতীয় সংসদ-সদস্যরা ভোটার হচ্ছেন । বাংলাদেশের রাষ্ট্রপতি পদে প্রার্থী হতে হলে সংসদ-সদস্য হতে হয় না। তবে জাতীয় সংসদ-সদস্যদের মধ্য থেকে যে কোনো একজনকে প্রস্তাবক এবং আর একজনকে হতে হবে সমর্থক ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles