সর্বশেষ

43.9 C
Rajshahi
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

সংসদ ভোট পর্যবেক্ষণে ৩৪ দেশকে আমন্ত্রণ জানাল ইসি

টপ নিউজ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট পর্যবেক্ষণ করার জন্য নির্বাচন কমিশন (ইসি)আমন্ত্রণ জানিয়েছে ৩৪ দেশকে। এর পাশাপাশি সংস্থাটি আমন্ত্রণ জানিয়েছে চার সংস্থাকেও। নির্বাচন আয়োজনকারী সংস্থাটি এদের অনেকের ব্যয় বহন করবে।

দেশগুলো হলো- ভারত, মালদ্বীপ, ভুটান,  শ্রীলঙ্কা, নেপাল, অস্ট্রেলিয়া, ফ্রান্স, কানাডা, জর্জিয়া, ইন্দোনেশিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, মিশর, কাজাখস্তান, উজবেকিস্তান, আর্জেন্টিনা, কাতার, ওমান,  মালয়েশিয়া,  সেনেগাল, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা, থাইল্যান্ড, আজারবাইজান, মরিশাস, ব্রুনাই,  তিউনিশিয়া, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, চীন, জাপান, সৌদি আরব ও সিঙ্গাপুর।

আর সংস্থাগুলো হলো- সার্ক, ফেম্বোসা, ওআইসি মহাসচিব এবং এ-ওয়েবের চেয়ারপারসন।

ইসি’র অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, এরইমধ্যে পাস হয়েছে এ সংক্রান্ত চিঠি। খরচ বহন প্রসঙ্গে তিনি বলেন, ওনারা নিজে বহন করবে প্লেন খরচ। দেশে আসার পর কমিশন দেবে খাওয়া ও থাকার খরচ।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ নভেম্বর সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময়, ১ থেকে ৪ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, কমিশনে আপিল দায়ের রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। রিটার্নিং কর্মকর্তারা ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করবেন। ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে নির্বাচনী প্রচার। আর ৭ জানুয়ারি হবে ভোটগ্রহণ।

সম্পাদনায়:শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles