সর্বশেষ

43.8 C
Rajshahi
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

শত শত মসজিদ বন্ধ করে দিচ্ছে চীন

টপ নিউজ ডেস্ক: চীনের উত্তরাঞ্চলীয় নিংজিয়া ও গানসু অঞ্চলে অভিযোগ উঠেছে শত শত মসজিদ বন্ধ করে দেওয়ার। জিনজিয়াংয়ের পর সবচেয়ে বেশি মুসলিম বাস করেন এই চীনা দুই অঞ্চলেই। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলছে, চীন সরকার সংখ্যালঘুদের চীনাকরণ করার অংশ হিসেবে বন্ধ করছে মসজিদগুলো।

এইচআরডব্লিউর গবেষকরা জানিয়েছেন, উল্লেখযোগ্যভাবে কমেছে চীন সরকার স্বায়ত্তশাসিত নিংজিয়া অঞ্চল এবং গানসু প্রদেশে মসজিদের সংখ্যা। চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) অনেক দিন ধরেই কঠোর চাপ বজায় রেখেছে চীনের ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের ওপর। ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আহ্বান জানিয়েছিলেন ধর্মকে চীনাকরণের। ২০১৮ সালের এপ্রিলে চীন সরকার নির্দেশ দেয় ইসলাম ধর্মীয় স্থাপনা নির্মাণ এবং বিন্যাস কঠোরভাবে নিয়ন্ত্রণ করার। সেই সঙ্গে শুরু করে স্থাপনাগুলো বেশি ধ্বংস এবং কম নির্মাণের নীতি মেনে চলা।

স্যাটেলাইট ইমেজের ছবি পরীক্ষা করে এইচআরডব্লিউর গবেষকরা জানান, ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত নিংজিয়ার দুটি গ্রামে সাতটি মসজিদের মিনার ও গম্বুজ সরিয়ে ফেলা হয়েছে। এ ছাড়া অন্যত্র নিয়ে যাওয়া হয়েছে চারটি মসজিদ। পাশাপাশি ধ্বংস করা হয়েছে মসজিদের তিনটি প্রধান ভবন এবং একটির অজু করার স্থান ক্ষতিগ্রস্ত হয়েছে।

যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব প্লাইমাউথের লেকচারার হান্নাহ থিয়েকার বলেন, সাধারণত আপনি উপসনালয় ব্যবহার করতে পারবেন না অজু করার স্থান না থাকলে। এর মানে হলো কার্যতভাবে অপসারণ করা হচ্ছে উপাসনার স্থান। হান্না থিয়েকার ও ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারের গবেষক ডেভিড স্ট্রপ জানান, নিংজিয়ায় নিবন্ধিত ছিল প্রায় এক হাজার ৩০০ মসজিদ। এর প্রায় এক-তৃতীয়াংশ বন্ধ হয়ে গেছে ২০২০ সাল থেকে।

এইচআরডব্লিউ নির্দিষ্ট করে বলতে পারেনি ঠিক কত মসজিদ বন্ধ করা হয়েছে তা। তবে এই সংখ্যা শত শত সরকারি প্রতিবেদনে তা বলা হচ্ছে। নিংজিয়া প্রদেশের ঝোংওয়েই শহরে ১০ লাখের বেশি বাসিন্দা। ২০১৯ সালে স্থানীয় কর্তৃপক্ষ জানায়, তারা স্থান পরিবর্তন করেছে ২১৪টি মসজিদের, নিষিদ্ধ করেছে ৩৭টি ও ৫৮টি একত্রিত করা হয়েছে। 

অস্ট্রেলিয়ান থিংকট্যাংক দ্য অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউট জানায়, ২০১৭ সাল থেকে জিনজিয়াংয়ের ধ্বংস করা হয়েছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে ১৬ হাজার মসজিদের ৬৫ শতাংশ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles