সর্বশেষ

36.1 C
Rajshahi
সোমবার, মে ৬, ২০২৪

সরকারি ব্যবস্থাপনায় আগামী বছর থেকে নেয়া হবে ৭০ শতাংশ হজযাত্রী: ধর্মমন্ত্রী

টপ নিউজ ডেস্ক: আগামী বছর থেকে সরকারি ব্যবস্থাপনায় ৭০ শতাংশ হজযাত্রী নেয়া হবে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান। বুধবার (২৪ এপ্রিল) সকালে রাজধানীর আশকোনার হজ অফিসে হজ যাত্রীদের করণীয় নিয়ে প্রশিক্ষণ অনুষ্ঠান উদ্বোধন শেষে তিনি এ কথা জানান।

ধর্মমন্ত্রী জানান, আগামী ৯ মে থেকে হজযাত্রা শুরু হয়ে চলবে ১০ জুন পর্যন্ত, ফিরতি ফ্লাইট শেষ হবে ২০ জুন। ফলে ২৯ এপ্রিলের মধ্যে যেসব এজেন্সি ব্যবস্থা করতে পারবে না হজ যাত্রীদের বাসস্থানের, ব্যবস্থা নেয়া হবে তাদের বিরুদ্ধে।

অনিয়ম বন্ধের পাশাপাশি বিশ্বের সবচেয়ে আধুনিক হজ ব্যবস্থাপনা তৈরি করার লক্ষ্যে ধর্ম মন্ত্রণালয় কাজ করছে বলেও জানান ফরিদুল হক। হজে গিয়ে সবার জায়গা থেকে প্রত্যেককে সহযোগিতা করার আহ্বান জানান তিনি। এছাড়া কোনো সমস্যায় পড়লে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন মন্ত্রী।

এবার ৯ হাজার ৯৬৮ জন সরকারি ব্যবস্থাপনায় হজে যাচ্ছেন। আর ৭৮ হাজার ৮৯৫ জন যাচ্ছেন বেসরকারিভাবে। সব মিলিয়ে ৮৮ হাজার ৮৬৩ জন হজে যাচ্ছেন। বাংলাদেশের জন্য নির্ধারিত বাকি ৪৪ হাজার ৪৩টি কোটা ফেরত যাবে।

২০২৩ সালে বাংলাদেশ থেকে হজ করেছেন ১ লাখ ১৯ হাজার ৬৯৫ জন। এর মধ্যে সরকারিভাবে ১০ হাজার ৩৫ এবং বেসরকারিভাবে ১ লাখ ৯ হাজার ৬৬০ জন ছিলেন। ৭ হাজার ৫০৩ জন হজযাত্রীর কোটা ফাঁকা ছিল।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles