সর্বশেষ

30.7 C
Rajshahi
বৃহস্পতিবার, মে ২, ২০২৪

হিজাব ইসলামের অপরিহার্য নয় ভারতের আদালতে রায়

টপ নিউজ ডেস্কঃ মঙ্গলবার ভারতের কর্নাটক রাজ্যের হাইকোর্ট এক গুরুত্বপূর্ণ রায় ঘোষণা করে বলেছে – মেয়েদের হিজাব পরা কখনোই ইসলাম ধর্মের অপরিহার্য অংশ নয়।


কর্নাটকের মুসলিম ছাত্রীরা শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরার অধিকার চেয়ে যে আবেদন করেছিলেন, সেই মামলাতেই আদালত এই রায় দিয়েছেন।


প্রধান বিচারপতি নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ ওই আবেদন খারিজ করে দিয়ে বলেছেন, সরকারি স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা কী ধরনের পোশাক পরে আসবে, সেই ইউনিফর্ম কোড বেঁধে দেওয়ার কর্তৃপক্ষের পূর্ণ অধিকার আছে।


ভারতীয় সংবিধানের আর্টিকেল ২৫-এ যে ধর্মীয় স্বাধীনতার অধিকার দেয়, সেই অধিকারে আওতায় হিজাব পরার বিষয়টি পড়ে না বলেও আদালত মন্তব্য করেছে।


এই রায় ঘোষণার আগে আশঙ্কায় রাজধানী ব্যাঙ্গালোর-সহ রাজ্যের বিভিন্ন এলাকায় ১৪৪ ধারা জারি করা হয় ।


গত ফেব্রুয়ারি মাসে কর্নাটক রাজ্যে হাইস্কুল ও কলেজে মুসলিম মেযেদের হিজাব পরে ক্লাসে আসা নিষিদ্ধ করে, আর এই নিয়ে গেরুয়া স্কার্ফধারী হিন্দুত্ববাদীদের সাথে সংঘাতকে কেন্দ্র করে হঠাৎ সারা দেশ উত্তপ্ত হয়ে উঠেছিলো।


তখন অনলাইনে একটি ভিডিও ভাইরাল হয়েছিলো – যাতে দেখা গিয়েছিলো কর্নাটক রাজ্যের এক কলেজে কালো বোরকা আর হিজাব পরা এক মুসলিম ছাত্রীকে গেরুয়া কাপড়-ধারী একদল হিন্দুত্ববাদীরা ‘জয় শ্রীরাম’ বলে শ্লোগান দিয়ে হয়রানি করছে , আর ছাত্রীটিও তাদের পাল্টা জবাব দিচ্ছেন ‘আল্লাহু আকবর’ শ্লোগান দিয়ে।

সম্পাদনায়ঃ মোঃ আব্দুল ওয়াহেদ

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles